ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

পাপের সঙ্গে নিয়ামাত প্রদান আল্লাহর অনুগ্রহ

প্রকাশিত: ০৭:০৪ এএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৬

বান্দা গোনাহ করা সত্বেও আল্লাহ তাআলা বান্দার প্রতি নিয়ামাত দান করেন। আহার-রিযিক, আলো-বাতাস দিয়ে বান্দাকে লালন-পালন করেন। এটা আল্লাহর অনুগ্রহ। আল্লাহ তাআলা ক্ষমাশীল এবং ক্ষমাকে ভালোবাসেন। তাইতো আল্লাহ তাআলা বান্দার গোনাহ মাফের কৌশল শিখিয়ে দিয়ে বলেন-

Quran
এবং (স্মরণ কর সে সময়কে) যখন আমি তোমাদেরকে বলেছিলাম যে, তোমরা এ নগরে প্রবেশ কর, অতপর তা হতে যা ইচ্ছা স্বাচ্ছন্দে ভক্ষণ কর এবং দরজার ভিতর দিয়ে প্রবেশ করার সময় সেজদা করে প্রবেশ কর।  আর এ কথা বল যে, আমরা ক্ষমাপ্রার্থনা করছি, তাহলে আমি তোমাদের দোষ-ত্রুটি ক্ষমা করবো, আর অনতিবিলম্বেই নেককার লোকদেরকে অধিকতর (প্রতিদান) দান করবো। (সুরা বাক্বারা : আয়াত ৫৮)

এ আয়াতে আল্লাহ বলেন, স্মরণ কর সে সময়ের কথা যখন আমি বলেছিলাম, এ নগরে প্রবেশ কর। এখানে নগর বলতে মতভেদ রয়েছে, কেউ কেউ বলেছে বায়তুল মুক্বাদ্দাস, আবার কেউ বলেছেন আরীহা নামক স্থান, কেউ কেউ মিসরকেও বুঝিয়েছেন। আর তাতে যেখানে ইচ্ছা স্বচ্ছন্দে আহার কর, সেজদারত হয়ে (বিনয়ী ভাব নিয়ে) ঐ শহরে প্রবেশ কর (যেমনি ভাবে মক্কা বিজয়ের সময় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিনয় এবং অবনত মস্তকে প্রবেশ করেছিলেন এবং শুকরিয়া প্রকাশে আট রাকাআত নামাজ আদায় করেছিলেন) আর তখন মুখে থাকবে তোমাদের একটি কথা। তা হলো- হে আল্লাহ! আমাদেরকে ক্ষমা কর, তাওবা তাওবা! (যদি তা কর) তবে আমি তোমাদের গোনাহসমূহ মাফ করে দেব। আর যারা আন্তরিকতার সঙ্গে সৎ কাজ করে তাদের প্রতিদান আরও বাড়িয়ে দেব।

আল্লাহ তাআলা বনি ইসরাইলকে ক্ষমার কৌশল শিখিয়েছেন। এ কৌশল শুধু বনি ইসরাইলদের জন্যই খাস নয়। উম্মাতে মুহাম্মাদির জন্য এটা শিক্ষা। আসুন আল্লাহর দরবারে ক্ষমা চাই। তার ঘর মসজিদে সিজদায় লুটিয়ে পড়ি। গড়ে তুলি আমলি জিন্দেগি। লাভ করি আল্লাহর ক্ষমা ও অগণিত অসংখ্য রহমত ও বরকত। যার প্রতিশ্রুতি তিনি নিজেই দিয়েছেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর নিকট ক্ষমা লাভের তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এবিএস

আরও পড়ুন