ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

কালিমার সাক্ষ্য প্রদানের মর্মার্থ

প্রকাশিত: ০৫:৫০ এএম, ২৮ জানুয়ারি ২০১৬

‘লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ’ মুসলমানের কালিমা। যার মৌখিক তিলাওয়াত, অন্তরে এ কথার বিশ্বাস এবং কাজেও এ কথার স্বীকৃতির মাধ্যমে একজন ব্যক্তি মুসলিম হিসেবে পরিচিতি লাভ করে। এ ছোট্ট কালিমা ব্যাপক অর্থবোধক শব্দ। যার পরিপূর্ণ আমল তথা ইবাদাত না হলে মানুষ কখনও ঈমানদার হতে পারে না। তাই সংক্ষেপে কালিমার মর্মার্থ তুলে ধরা হলো-

‘লা ইলাহা ইল্লাল্লাহ’র সাক্ষ্য
মানুষ তার জবান ও অন্তর দ্বারা স্বীকার করবে যে, আল্লাহ তাআলা ব্যতিত ইবাদাত ও আমলের উপযুক্ত আর কোন সত্য ইলাহ্ বা উপাস্য নেই। আর তিনি ছাড়া যত মা’বুদ রয়েছে তাদের ইবাদাত ও আমল করা বাতিল। কালিমার প্রথমাংশের প্রথম ভাগ নেতিবাচক- ‘লা ইলাহ’ অর্থাৎ আল্লাহ ব্যতিত; যার ইবাদাত করা হয় সকলকে অস্বীকার করা। আর দ্বিতীয় ভাগ ইতিবাচক ‘ইল্লাল্লাহ’ অর্থাৎ সকল প্রকার ইবাদাত একমাত্র আল্লাহর জন্যই করা। যার ইবাদাতে কোনো শরিক নেই। যেমন- তাঁর রাজত্বে তিনি একক তাঁর কোন শরিক নেই। সুতরাং সৃষ্টির কোনো কিছুতেই তাঁর শরিক করা যাবে না।

‘মুহাম্মাদুর রসুলুল্লাহ’র সাক্ষ্য
রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যা নির্দেশ করেছেন তার আনুগত্য করা এবং যা খবর দিয়েছেন তা বিশ্বাস করা। আর যে সকল জিনিস থেকে নিষেধ বা বারণ করেছেন ও যে সকল ব্যাপারে সতর্কতা অবলম্বনের নির্দেশ দিয়েছেন সেগুলো থেকে সম্পূর্ণ দূরে থাকা এবং তাঁর দেয়া শরিয়ত ছাড়া অন্য কোনো শরিয়ত মোতাবেক চলা; এমনকি অন্য কোনো শরিয়তের নির্দেশ মোতাবেক আল্লাহর ইবাদাতও করা যাবে না। ইবাদাত করতে হবে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দেখানো পন্থায়।

সুতরাং যারা কালিমার বাস্তবায়ন উক্ত নিয়মের মধ্যে করবেন, তারাই হবে নাজাতপ্রাপ্ত। আল্লাহ তাআলা ‘লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ’র উপর পরিপূর্ণ বিশ্বাস ও আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/আরআইপি