ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

দুশ্চিন্তা দূর করার আমল

প্রকাশিত: ১০:৩৭ এএম, ২৬ জানুয়ারি ২০১৬

মানুষ দুনিয়ার যাবতীয় কাজ-কর্মে, মানসিক সমস্যা, বিপদ-আপদে তথা কোনো নো কোনোভাবে দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ে। দুশ্চিন্তা মানুষের জন্য মারাত্মক ক্ষতিকর। যার ফলে দুনিয়া ও আখিরাতের  কোনো কাজই সুন্দরভাবে করা হয়ে ওঠে না। তাই দুশ্চিন্তামুক্ত থাকতে হাদিসের আমল করতে পারি। যা তুলে ধরা হলো-

Darud-inner

হজরত উবাই ইবনে কাব রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত তিনি বলেন, একদা আমি বললাম, হে আল্লাহর রাসুল! আমি আপনার প্রতি অধিক পরিমাণে দরূদ পাঠ করে থাকি। আমার দোয়ার কতটুকু পরিমাণ দরূদ আপনার জন্য নির্ধারণ করবো। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, যতটুকু তুমি চাও। আমি বললাম এক চতুর্থাংশ। তিনি বললেন যতটুকু তুমি চাও। যদি তুমি বৃদ্ধি করো তবে সেটা তোমার জন্য কল্যাণকর হবে। আমি বললাম অর্ধেক। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তোমার ইচ্ছা। তবে বৃদ্ধি করলে তোমারই কল্যাণ হবে। আমি বললাম তিন-চতুর্থাংশ। তিনি বললেন, তোমার ইচ্ছা। তবে বৃদ্ধি করলে তোমারই মঙ্গল হবে। আমি বললাম আমার সবটুকু দোয়াই আপনার জন্য নির্ধারণ করলাম। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘তাহলে তো তোমার দুশ্চিন্তা দূরীকরণে এবং তোমার গোনাহ মোচনে এরূপ করাই যথেষ্ট। (তিরমিজি, মুসতাদরেকে হাকিম)

আল্লাহ তাআলা সকল বান্দাকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর দরূদ পড়ার মাধ্যমে দুশ্চিন্তামুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

আরও পড়ুন