ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

নামাজের জামায়াত সম্পর্কিত ৩টি পরিভাষা

প্রকাশিত: ০৬:৫০ এএম, ২৫ জানুয়ারি ২০১৬

নামাজের জামাআতে সম্পৃক্ত হওয়ার দিক থেকে মুক্তাদিদের তিন ধরনের পরিচয় রয়েছে। জামাআতে উপস্থিত হওয়া সাপেক্ষে তাদের এ পরিচয় হয়। এ গুলো হচ্ছে- মুদরিক, লাহিক ও মাসবুক। পরিচয়গুলোর বিবরণ তুলে ধরা হলো-

১. মুদরিক : যে মুক্তাদি জামাআতে শুরু থেকে শেষ পর্যন্ত ইমামের সঙ্গে পূর্ণ নামাজ পেয়েছে, তাকে মুদরিক বলে।
২. লাহিক : ইমামের সঙ্গে নামাজরত অবস্থায় যে মুক্তাদির অজু ছুটে যায় তাকে লাহিক বলে।

লাহিক মুক্তাদির করণীয়-
কোনোরূপ কথা না বলে সরাসরি কাতার ভেদ করে অজু করতে চলে যাবে। অজু করে ফিরে এসে ইমামের সঙ্গে নামাজে যোগদান করবে। ইমামের সালাম ফিরানোর পর সে উঠে দাঁড়িয়ে বাকি নামাজ যথারীতি আদায় করবে। অজু করে ফিরে আসতে আসতে যদি ইমামের নামাজ শেষ হয়ে যায়, তবে সে একাকি অবশিষ্ট নামাজ আদায় করবে। তবে শর্ত হচ্ছে এ সময় কোনো প্রকার কথা বলা যাবে না। কথা বললে পূর্ণ নামাজ আদায় করতে হবে।

৩. মাসবুক : যে মুক্তাদি ইমামের সঙ্গে নামাজের কিছু অংশ পেয়েছে, তাকে মাসবুক বলে। ইমামের সালাম ফিরানোর পর সে তার ছুটে যাওয়া নামাজ যথারীতি কিরাআতসহ আদায় করবে এবং এতে ভুল হলে সাহু সিদজাও করতে হবে। প্রথমে মাসবুক হওয়া কিরাআতওয়ালা রাকাআত আদায় করবে এবং পরে কিরাআতবিহীন রাকাআতে শুধু সুরা ফাতিহা পড়বে। তারপর শেষ বৈঠকে তাশাহহুদ-দরূদ-(দোয়ায়ে মাছুরা) পড়ে সালাম ফিরাবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে মুদরিক মুক্তাদি হওয়ার পাশাপাশি লাহিক ও মাসবুক নামাজ যথাযথ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/আরআইপি

আরও পড়ুন