ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

অজু করার ফজিলত

প্রকাশিত: ১১:০৩ এএম, ২৪ জানুয়ারি ২০১৬

অজু করার নির্দেশনা আসছে কুরআনে কারিমে। অজু ইবাদাত-বন্দেগির জন্য শর্ত। এর রয়েছে অনেক গুরুত্বপূর্ণ ফজিলত। অজুর ফজিলত সম্পর্কে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অসংখ্য হাদিস থেকে একটি তুলে ধরা হলো-

عَنْ أَبِي هُرَيْرَةَ ، قَالَ : قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيهِ وَسَلَّمَ : " تَرِدُ عَلَي أُمَّتِي الْحَوْضُ وَأَنَا أَذُودُ عَنْهُ كَمَا يَذُودُ الرَّجُلُ إِبِلَ الرَّجُلِ عَنْ إِبِلِهِ . قَالُوا : يَا رَسُولَ اللَّهِ تَعْرِفُنَا ؟ قَالَ : نَعَمْ ، لَكُمْ سِيمَا لَيْسَ لأَحَدٍ غَيْرِكُمْ ، تَرِدُونَ عَلَيَّ غُرًّا مُحَجَّلِينَ مِنْ آثَارِ الْوُضُوءِ ، وَلَيَصُدَّنَّ طَائِفَةٌ مِنْكُمْ فلَا يَصِلُونَ فَأَقُولُ : يَا رَبِّ هَؤُلاءِ مِنْ أَصْحَابِي ، فَيَجِيءُ مَلَكٌ فَيَقُولُ : هَلْ تَدْرِي مَا أحْدثُوا بَعْدَكَ "

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু হতে বর্নিত তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমার উম্মাত (কিয়ামাতের দিন) আমার নিকট উপস্থিত হবে। আর আমি লোকদেরকে তা থেকে (হাউজ) এমনভাবে বিতাড়িত করবো, যেভাবে কোনো ব্যক্তি তার উটের পাল থেকে অন্যের উটকে বিতাড়িত করে। লোকেরা বলল হে আল্লাহ রাসুল! আপনি কি আমাদেরকে চিনতে পারবেন? জবাবে তিনি বললেন হ্যাঁ। তোমাদের এক নিদর্শন হবে যা অন্য কারো হবে না। অজুর প্রভাবে তোমাদের মুখমণ্ডল ও হাত-পায়ের উজ্জ্বলতা ছড়িয়ে পড়বে। উজ্জ্বল জ্যোতি বিচ্ছুরিত হওয়া অবস্থায় তোমরা আমার নিকট উপস্থিত হবে। আর তোমাদের একদল লোককে জড়ো করে আমার থেকে ফিরিয়ে দেয়া হবে। ফলে তারা আমার কাছে পৌঁছতে পারবে না। তখন আমি বলব, হে আমার রব! এরা তো আমার লোক। ফিরিশতারা আমাকে বলবে, আপনি জানেন না আপনার অবর্তমানে তারা কি কি নতুন কাজ (বিদাআত) করেছে। বুখারি ও মুসলিম)

সুতরাং আল্লাহ তাআলা উম্মাতে মুসলিমাকে সঠিকভাবে অজু করার পাশাপাশি সকল প্রকার বিদাআত থেকে মুক্ত থেকে আখিরাতে ফায়েদা লাভের তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

আরও পড়ুন