ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্মবার ও বৎসর

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ০৭:১৪ এএম, ১৫ ডিসেম্বর ২০১৫

রবিউল আউয়াল মাস মর্যাদা লাভ করেছে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শুভাগমন এবং ওফাতের মাস হিসেবে। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্মবার ও জন্ম বৎসর নিয়ে হাদিসের বক্তব্য তুলে ধরা হলো-

Hadith

আবু কাতাদাহ আনসারী রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সোমবার রোজা রাখার কারণ জিজ্ঞাস করা হলে তিনি বলেন, এই দিনে আমি জন্মগ্রহণ করেছি, এই দিনেই আমি নবুয়ত পেয়েছি। (মুসলিম)

Hadith

মুসনাদে আহমদে ইবনে আব্বাসের বর্ণনায় এসেছে, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ দিনে জন্ম গ্রহণ করেন, সোমবার নবুয়ত লাভ করেন, এ দিনই ইন্তেকাল করেন, মক্কা থেকে হিজরত শুরু করেন এ দিনে, মদিনায় পৌছান সোমবার এবং এদিনেই হাজরে আসওয়াদ উত্তোলন করেন। সহিহ হাদিস ও ঐতিহাসিক সত্য যে, তিনি সোমবার জন্মগ্রহণ করেন।

Hadith

কায়স ইবনে মাখরামা রাদিয়াল্লাহু আনহু বলেন, আমি এবং রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দু’জনেই হাতির বছর জন্ম গ্রহণ করেছি। ওসমান ইবনে আফফান রাদিয়াল্লাহু আনহু কুবাইস ইবনে আশইয়ামকে প্রশ্ন করেন, আপনি বড় (বয়স) না রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বড়? তিনি বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমার থেকে বড়। আমি তাঁর পরে জন্মগ্রহণ করেছি। আর তিনি হাতির বছর জন্মগ্রহণ করেন। (তিরমিজি)

হাতির বছর বলতে বুঝায়- সে বছর আবরাহা হস্তি বাহিনী নিয়ে কাবা ঘর ধ্বংসের জন্য মক্কা আক্রমণ করেছিল। ঐতিহাসিকদের মতে এ বছর ৫৭০ বা ৫৭১ খ্রিস্টাব্দ ছিল।

এমএমএস/পিআর