ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

এবার হজের খুতবাহ দেবেন শায়খ বন্দর আল-বালিলাহ

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ০৪:৪৭ পিএম, ১৭ জুলাই ২০২১

শায়খ ড. বন্দর বিন আব্দুল আজিজ আল-বালিলাহ। আগামী ৯ জিলহজ মোতাবেক ১৯ জুলাই সোমবার আরাফাতের ময়দানে হজের খুতবাহ দেবেন। হারামাইন ডটইনফোর তথ্য মতে, এবারের হজে আরাফার ময়দানে খুতবা পড়ার জন্য শায়েখ ড. বন্দর আল-বালিলাহকে নিযুক্ত করা হয়েছে।

সৌদি আরবের বাদশাহ, দুই পবিত্র মসজিদের খাদেম সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ এক রাজকীয় ফরমানে শায়েখ ড. বন্দর বিন আব্দুল আজিজ আল-বালিলাহকে হজের খুতবাহ দেওয়ার জন্য নির্বাচিত করে নাম ঘোষণা করেন।

শায়খ বন্দর বিন আব্দুল আজিজ আল-বালিলাহ
সুকণ্ঠের অধিকারী কাবা শরিফের ইমাম ও খতিব শায়খ ড. বন্দর বিন আব্দুল আজিজ বালিলাহ। পবিত্র নগরী মক্কায় ১৯৭৫ সালে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

বিশ্ববিখ্যাত ইউনিভার্সিটি মক্কার উম্মুল কুরা থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেন বন্দর বিন আব্দুল আজিজ আল-বালিলাহ। একই ইউনিভার্সিটি থেকে ইসলামি আইন নিয়ে মাস্টার ডিগ্রি সম্পন্ন করেন।

এরপর বিশ্ববিখ্যাত মদিনা ইসলামি ইউনিভার্সিটির শরীয়া অনুষদ থেকে ইসলামিক আইন নিয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

২০১৩ সালের ২৩ জুলাই মোতাবেক ১৫ রমজান ১৪৩৪ হিজরিতে মক্কার মসজিদে হারামে তারাবিহ নামাজ পড়ানোর মাধ্যমে (কাবা শরিফে) ইমামতি শুরু করেন। এর আগে তিনি পবিত্র নগরী মক্কার বিভিন্ন মসজিদে নামাজ পড়ান।

২০১৯ সাল থেকে তিনি মসজিদ আল-হারাম তখা কাবা শরিফে ইমামতির পাশাপাশি খতিব হিসেবে নিযুক্ত হন। এখনও ইমাম ও খতিব নামাজ পড়াচ্ছেন।

২০২০ সালের রবিউল আউয়াল মাসে সৌদি সরকার তাকে সৌদী আরবের সিনিয়র স্কলার কাউন্সিলের সদস্য হিসেবে মনোনীত করেন।

পবিত্র কাবা শরিফে ইমামতির পাশাপাশি তিনি তায়েফ বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবেও দায়িত্ব পালন করছেন।

মহামারি করোনার প্রাদুর্ভাবের মধ্যে দ্বিতীয় বারের মতো ব্যাপক নিরাপত্তায় অনুষ্ঠিত হতে যাচ্ছে পবিত্র হজ। এবারের হজেও বর্হিঃবিশ্বের কোনো দেশ থেকে হজ করার সুযোগ থাকছে না। শুধু সৌদি অবস্থানকারী স্থানীয় ও প্রবাসী নারী-পুরুষদের মধ্য থেকে মাত্র ৬০ হাজার ব্যক্তি হজে অংশগ্রহণ করবেন।

আগামী ৯ জিলহজ (সৌদিতে) মোতাবেক ১৯ জুলাই ঐতিহাসিক আরাফাতের ময়দানে হজে অংশগ্রহণকারী মুসলিম উম্মাহর উদ্দেশ্যে খুতবাহ দেবেন শায়খ বালিলাহ।

এমএমএস/এমকেএইচ

আরও পড়ুন