ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

সঠিক পথ বঞ্চিতরাই গোমরাহ

প্রকাশিত: ০৬:২৬ এএম, ০২ ডিসেম্বর ২০১৫

কুরআনুল কারিম মানবজাতির জন্য হেদায়েত ও উপদেশ গ্রন্থ। এ হেদায়েত ও উপদেশ ব্যাপক অর্থবোধক শব্দ। যার মধ্যে নিহিত আছে মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সমূদয় বিষয়। এমনকি মানুষ পরকালের জীবনে দুনিয়ার আমল অনুযায়ী কি ফলাফল ভোগ করবে তার বিষদ বিবরণও তুলে ধরা হয়েছে। কেউ দুনিয়াকে প্রাধান্য দিয়েছে আবার কেউ প্রাধান্য দিয়েছে আখিরাতকে। কুরআনের ভাষায় একে ব্যবসা হিসেবে ধরা হয়েছে-
আল্লাহ বলেন,
أُوْلَـئِكَ الَّذِينَ اشْتَرُوُاْ الضَّلاَلَةَ بِالْهُدَى فَمَا رَبِحَت تِّجَارَتُهُمْ وَمَا كَانُواْ مُهْتَدِينَ    
অর্থ : তারা সে সমস্ত লোক, যারা হিদায়েতের বিনিময়ে গোমরাহী খরিদ করে। বস্তুত তারা তাদের এ ব্যবসায় লাভবান হতে পারেনি এবং তারা হিদায়েতও লাভ করতে পারেনি। (সুরা বাক্বারা : আয়াত ১৬)

আলোচ্য আয়াতে ব্যবসা বলতে ইসলাম গ্রহণের পর সৎ পথ ছেড়ে গোমরাহীর পথ গ্রহণ করাকে বুঝানো হয়েছে। যা প্রকৃতপক্ষেই আশরাফুল মাখলুকাত মানুষের জন্য নোকসান তথা ক্ষতিকারক কারবার। ইসলামের মধ্যে মুনাফিকরা উপরে ইসলামের পোশাক পরিধান করে মনে মনে নিফাকি রেখে এ ক্ষতির ব্যবসা করেছে। আল্লাহ তাআলা কুরআনের তার প্রিয় বন্ধু রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে ওহির মাধ্যমে জানিয়ে দিয়েছেন যে, তারা ব্যবসায় সফল হতে পারেনি তারা ক্ষতিগ্রস্ত।

তবে এ ক্ষতি দুনিয়ার সামান্য জীবনের ক্ষতি নয়, এ ক্ষতি আখিরাতের অন্ততকালের ক্ষতি। মুনাফিকরা বুঝতেই চাইত না যে আখিরাতের ক্ষতি আবার কী? কেননা তারা আখিরাতকে তুচ্ছ জ্ঞান করত। দুনিয়ায় মুনাফিকির মাধ্যমে নগদ লাভই তাদের বেশি আনন্দ দিত। এ লাভে ভিত্তিতেই তারা নিজেদেরকে বুদ্ধিমান মনে করত। আর মুসলিমদের ভাবতো তারা কতই না বোকা!

পরিশেষে আল্লাহ তাআলা ঈমানের স্বাদ গ্রহণকারী বনি আদমকে মুনাফিকি পরিহার করে আখিরাতের সীমাহীন জীবনের কল্যাণে প্রকৃত ব্যবসা করার তাওফিক দান করুন। আমিন।

ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/পিআর

আরও পড়ুন