ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

করোনা প্রতিরোধক ‘জায়নামাজ’ নিয়ে এলো ইন্দোনেশিয়া!

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ১২:২৮ পিএম, ২৬ এপ্রিল ২০২১

মহামারি করোনাভাইরাস প্রতিরোধক জায়নামাজ তৈরি করেছে ইন্দোনেশিয়া। দেশটির পূর্ব জাভার পাঁচ পুচাং সুরাবায়া শহরের ওয়ারদাতুল উম্মাহ মোহাম্মাদিয়া স্কুলের শিক্ষার্থীরা মুসলমানদের নামাজ সহজ করতে ‘সাজানা’ নামে একটি করোনা প্রতিরোধক জায়নামাজ তৈরি করেছে। খবর মোহাম্মাদিয়া ডটওআর ডটআইডির।

জায়নামাজগুলো ব্যবহারে নরম হলেও করোনাভাইরাস সংক্রমণে উচ্চ ঝুঁকিও আছে। কেননা এগুলো প্লাস্টিক দিয়ে তৈরি। তাই সহজেই ব্যাকটেরিয়া ও ভাইরাসমুক্ত করতে তাৎক্ষণিক জীবাণুনাশক স্প্রে দিয়ে পরিষ্কার-পরিচ্ছন্ন করা যায়।

সুরাবায়া ওয়ারদাতুল উম্মাহ মোহাম্মাদিয়া স্কুলের হস্তশিল্পবিষয়ক এক শিক্ষক জানিয়েছেন, প্লাস্টিকের তৈরি নরম এ জায়নামাজগুলোর রং ম্লান হবে না। কারণ এতে নির্দিষ্ট রং ব্যবহার করা হয়েছে। সম্প্রতি তিনি জানান, যখন জায়নামাজগুলো জীবাণুমুক্ত করার জন্য স্প্রে করা হবে তখন এগুলোর রং নষ্ট হবে না।

জায়নামাজগুলো ব্যবহার উপযোগী ও আকর্ষণীয় করে তৈরি করতে শিক্ষার্থীরা বিভিন্ন চিত্রের ডিজাইন করেছে। বিভিন্ন ডিজাইনের এ জায়নামাজগুলো প্রস্থে ৬০ সেন্টমিটার এবং লম্বায় ১২০ সেন্টিমিটার।

এছাড়া ‘সাজানা’ জায়নামাজগুলোর নিচে ডান দিকে লেখা আছে-

- নামাজের পরে স্প্রে/জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করুন।

- মাস্ক বা মুখোশ পরিধান করুন।

- সাবান দিয়ে হাত পরিষ্কার করুন।

- সামাজিক দূরত্ব বজায় রাখুন।

স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা ‘সাজানা’ জায়নামাজ সামাজিক যোগাযোগমাধ্যমে বাজারজাত করবে। রমজান মাসে এবং আগামী ঈদুল ফিতরে এটি বিক্রয়যোগ্য হবে বলেও জানানো হয়।

জায়নামাজ ‘সাজানা’ তৈরির মাধ্যমে স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা আশা করছেন, তারা মুসলমানদের ইবাদত-বন্দেগিতে ভূমিকা রাখতে পারবেন। এটি শিক্ষার্থীদের সৃজনশীল অর্থনৈতিক কর্ম পরিকল্পনার অংশ।

এমএমএস/জেআইএম

আরও পড়ুন