ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

আল্লামা নোমান ফয়জীর ইন্তেকাল ও শোক

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ১২:০৬ পিএম, ২৩ মার্চ ২০২১

দেশের শীর্ষস্থানীয় আলেম চট্টগ্রামের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান মেখল মাদরাসার মহাপরিচালক আল্লামা নোমান ফয়জী সোমবার (২২ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬ টায় রাজধানীর উত্তরায় বাংলাদেশ মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। আজ বাদ জোহর মেখল মাদরাসা মাঠে তার জানাজা অনুষ্ঠিত হবে।

এক নজরে আল্লামা নোমান ফয়জী

- মুফতীয়ে আজম আল্লামা মুফতি ফয়জুল্লাহ রাহমাতুল্লাহি আলাইহির নাতি।

- ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান মেখল মাদরাসার মহাপরিচালক।

- নূরানী তালীমূল কুরআন বোর্ড চট্টগ্রাম-এর সভাপতি।

- মঈনুল উলুম হাটহাজারী মাদরাসার মজলিসে শূরার অন্যতম সদস্য।

আল্লামা নোমান ফয়েজির মৃত্যুতে নানা শ্রেণির পেশার মানুষসহ দেশের শীর্ষস্থানীয় আলেম-ওলামা ও সংগঠনের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়। তাঁর আত্মার মাগফেরাত কামনা করেছেন। শোক-সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন। তারা হলেন-

> আমীর, হেফাজতে ইসলাম বাংলাদেশ

আল্লামা নোমান ফয়জীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন হেফাজতে ইসলাম বাংলাদেশের আমীর শায়খুল হাদিস আল্লামা জুনায়েদ বাবুনগরী।

তিনি বলেন, ফয়জী রাহমাতুল্লাহি আলাইহি ছিলেন, তার নানা মুফতীয়ে আজম আল্লামা ফয়জুল্লাহ রাহমাতুল্লাহি আলাইহির সুযোগ্য উত্তরসূরী। তিনি আমার অত্যন্ত মুহাব্বতের মানুষ ছিলেন। তার সঙ্গে ছিল হৃদয়ের সম্পর্ক।

তিনি দেশের সর্বজন শ্রদ্ধেয় ও শীর্ষস্থানীয় একজন আলেম ও মুরুব্বি৷ তার ইন্তেকালে পুরো ইসলামি অঙ্গন এক উজ্জ্বল নক্ষত্রকে হারাল। চট্টগ্রামবাসী হারিয়েছে একজন নিবেদিতপ্রাণ মুখলিছ আলেমে দ্বীনকে৷ হজরতের ইন্তেকালে আমি গভীরভাবে শোকাহত।

ফয়জী রাহমাতুল্লাহি আলাইহি দীর্ঘ ১৭ বছর অত্যন্ত দক্ষতা ও বিচক্ষণতার সাথে মেখল মাদরাসার মহাপরিচালকের গুরু দায়িত্ব আঞ্জাম দিয়েছেন। দরসে নেজামীর অন্তর্ভুক্ত বহু কিতাবের শরাহও (ব্যখ্যা) তিনি লিখেছেন।

> আল্লামা নুরুল ইসলাম

আল্লামা নোমান ফয়জীর ইন্তেকালে হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব ও হাটহাজারী মাদরাসার শুরা সদস্য আল্লামা নুরুল ইসলাম শোক প্রকাশ করেছেন।

তিনি বলেন, আল্লামা নোমান ফয়জীর ইন্তেকালে দেশবাসী একজন বিজ্ঞ আলেম অভিভাবক হারিয়েছে তেমনি আমরাও হারিয়েছি একজন সহযোদ্ধা ও পরমসঙ্গী বন্ধুকে। এভাবে হঠাৎ আল্লামা নোমান ফয়জীর ইন্তেকালে খবর শোনার জন্য মোটেও প্রস্তুত ছিলাম না।

মরহুম আল্লামা নোমান ফয়জী রাহমাতুল্লাহি আলাইহির মতো একজন দূরদর্শী আলেম ও সৎ চরিত্রবান ব্যক্তি পাওয়া বড়ই দুষ্কর। আমরা তার জন্য দোয়া করি আল্লাহ পাক রব্বুল আলামীন তার উচ্চ মাকাম দান করেন।

> আল্লামা ছলিমুল্লাহ

মাওলানা নোমান ফয়জীর ইন্তেকালে শোকপ্রকাশ করেছেন  জামিয়া ফারুকিয়ার সম্মানিত মুহতামিম ও শাইখুল হাদিস আল্লামা ছলিমুল্লাহ।

তিনি বলেন মাওলানা নোমান ফয়জী ছিলেন মুফতীয়ে আজম আল্লামা ফয়জুল্লাহ রাহমাতুল্লাহি আলাইহর সুযোগ্য উত্তরসূরী। খুব নম্র ভাষায় কথা বলতেন। তিনি দেশের নূরানী শিক্ষা বোর্ডে দীর্ঘদিন সুনামের সঙ্গ কাজ করে গেছেন।

ইলমে দ্বীনের প্রচার-প্রসারে হজরতের  ভূমিকা কওমি অঙ্গনে স্বরণীয় হয়ে থাকবে। দেশের অন্যতম শীর্ষ আলেমে দ্বীনের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করছি। তার রূহের মাগফিরাত কামনা করছি।

> ওলামা ঐক্য পরিষদ

মেখল মাদরাসার পরিচালক ও হাটহাজারী দারুল উলুম মাদরাসার মজলিসে শূরার অন্যতম সদস্য মাওলানা নোমান ফয়জীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন খাগড়াছড়ি কওমি মাদরাসা ও ওলামা ঐক্য পরিষদ।

নেতৃবৃন্দ বলেন, আল্লামা নোমান ফয়জী রাহমাতুল্লাহ আলাইহি অত্যন্ত সহজ-সরল ও আল্লাহভীরু মানুষ ছিলেন। তিনি অমৃত্যু দ্বীন-ইসলাম, দেশ ও জাতির কল্যাণে কাজ করে গেছেন৷ তার ইন্তেকালের দেশবাসী একজন প্রজ্ঞাবান নিবেদিতপ্রাণ আলেমে দ্বীনকে হারালো, যা সহজে পূরণ হবার নয়।

ত্যুকালে তিনি সুযোগ্য তিন সন্তান রেখে গেছেন। মেখল মাদরাসার সিনিয়র শিক্ষক ও হেফাজতে ইসলামের কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা জাকারিয়া নোমান ফয়জী, মাওলানা ফয়েজ ও মেখলের সিনিয়র শিক্ষক। মুফতি মাহমুদ হাসান ফয়জী পিতার পদাঙ্ক অনুসরণ করে দরস তাদরীসসহ দ্বীনের নানা খেদমতের আঞ্জাম দিয়ে যাচ্ছেন।

দেশব্যাপী আলেম-ওলামা ও বিভিন্ন সংগঠন তার মৃত্যুতে গভীর শোক ও তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। মহান প্রভুর কাছে তার রূহের মাগফেরাত কামনা করেছেন। তার জন্য দোয়া করেছেন।

আল্লাহ তাআলা ইলমে দ্বীনের এ খাদেমকে জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করুন। আমিন।

এমএমএস/জিকেএস

আরও পড়ুন