ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

নসিহতের উত্তম নিয়ম

প্রকাশিত: ০৭:২৮ এএম, ১০ নভেম্বর ২০১৫

ইসলাম পূর্ণাঙ্গ জীবন বিধান। এ বিধান মেনে চললে মানুষের জীবনে সুখ ও শান্তির বিরাজ করে। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষকে বিরতি দিয়ে দিয়ে নসিহত করতেন। ইসলামী জীবন-যাপনের উপদেশ দিতেন এমন ভাবে যে, যাতে উপদেশ গ্রহণে মানুষের বিরক্তি না আসে। এ সম্পর্কিত একটি হাদিস তুলে ধরা হলো-
Hadith

হজরত শাকিক রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, আমরা হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহুর নসিহত (ওয়াজ) শোনার জন্য অপেক্ষা করছিলাম। এমন সময় ইয়াজিত ইবনে মুয়াবিয়া এসে পড়লেন। তখন আমরা তাঁকে বললাম, আপনি বসবেন না? তিনি বললেন, না বরং আমি ভিতরে প্রবেশ করব এবং আপনাদের কাছে আপনাদের সঙ্গীকে নিয়ে আসব। নতুবা আমি ফিরে এসে বসব। অতপর আবদুল্লাহ ইবনে মাসউদ তার হাত ধরে বেরিয়ে আসলেন। তিনি আমাদের সামনে দাঁড়িয়ে বললেন, আমি তো আপনাদের এখানে উপস্থিতির কথা অবহিত ছিলাম।  কিন্তু আপনাদের নিকট বেরিয়ে আসতে আমাকে বাধা দিচ্ছিল এ কথাটা যে, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদেরকে নসিহত করতে অবকাশ দিতেন, যাতে আমাদের বিরক্তির কারণ না হয়। (বুখারি)

হাদিসের শিক্ষা-
০১. জ্ঞানার্জনের ক্ষেত্রে তাড়াহুড়া না করা।
০২. প্রত্যেক কাজে ধীরস্থির থাকা।
০৩. আলোচনায় শ্রোতার ধৈর্যচ্যুতি না ঘটে, সেদিকে লক্ষ্য রাখা।
০৪. উপদেশ দানে কোমলতা অবলম্বন করা।
০৫. সময় নিয়ে দ্বীনের উপদেশ দেয়া।

সুতরাং আমরা আমাদের জীবনে দুনিয়া ও আখিরাতমুখী কার্যক্রমে আল্লাহর সন্তুষ্টির পাশাপাশি ধীরস্থিরভাবে আমল করব। আমলের ক্ষেত্রে, উপদেন-নসিহতের ক্ষেত্রে তাড়াহুড়া করব না। আল্লাহ তাআলা দ্বীনের জ্ঞান অর্জনে আমাদের কবুল করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/পিআর