ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

হাদিসের প্রতি মিথ্যারোপকারী পরিণাম

প্রকাশিত: ১১:৪৬ এএম, ২৮ অক্টোবর ২০১৫

ইসলামি শরিয়তের দ্বিতীয় উৎস হাদিস। যা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পবিত্র জবানের বাণী। ইসলামের প্রাথমিক যুগ থেকে মুনাফিক ও ইসলাম বিদ্বেষীগণ রাসুলের কথার বিকৃতি করে আসছে। নিজেদের কথাকে হাদিস বলে চালিয়ে সমাজে ফিতনা ও ইসলামের ক্ষতি করার চেষ্টা করে আসছে। যার ধারা এখনো অব্যাহত। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি মিথ্যারোপ করার শাস্তি অত্যন্ত ভয়াবহ। মিথ্যারোপকারীদের প্রতি কঠোর হুশিয়ারির কয়েকটি হাদিস তুলে ধরা হলো-

ক. হজরত আলী রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, ‘রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমরা আমার ওপর মিথ্যারোপ কর না। কারণ আমার ওপর যে মিথ্যারোপ করবে সে জাহান্নামে যাবে।’ (বুখারি ও মুসলিম)
খ. হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, এ কথাটি তোমাদের নিকট বহু হাদিস বর্ণনা করতে প্রতিবন্ধকতা হয়ে দাঁড়ায় যে, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি ইচ্ছাকৃতভাবে আমার ওপর মিথ্যারোপ করে সে জাহান্নামে তার ঠিকানা বানিয়ে নেয়।’ (বুখারি, মুসলিম)
গ. হজরত মুগিরাহ রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, আমি রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলতে শুনেছি যে, ‘আমার প্রতি মিথ্যারোপ করা আর অন্য কারো প্রতি মিথ্যারোপ করার মতো নয়। যে ব্যক্তি আমার প্রতি মিথ্যারোপ করে সে যেন অবশ্যই তার ঠিকানা জাহান্নামে করে নেয়।’ (বুখারি, মুসলিম)

মানুষের দুনিয়ার জীবনের লক্ষ্য উদ্দেশ্য হচ্ছে আল্লাহ ও রাসুলের সন্তুষ্টি অর্জন করা। সুতরাং হাদিসের ব্যাপারে বাড়াবাড়ি না করে সঠিক হাদিসের ওপর আমল করতে আলেম-ওলামাদের সহযোগিতার পাশাপাশি নিজেদেরকে অধ্যয়ন ও গবেষণায় নিয়োজিত করা। সহিহ জীবনযাপনে আল্লাহর রহমত কামনা করা।

হে আল্লাহ! রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি মিথ্যারোপ থেকে আমাদেরকে হিফাজত করুন। সহিহ হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/আরআইপি