ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

বান্দার প্রতি আল্লাহর ভালোবাসা

প্রকাশিত: ০৯:৩০ এএম, ২৫ অক্টোবর ২০১৫

আল্লাহ তাআলা মানুষকে অনেক ভালোবেসে সৃষ্টি করেছেন। সমগ্র কুরআন যার প্রমাণ। মানুষের জীবনে ঘটে যাওয়া কর্মকাণ্ডে এমন কিছু নেই, যার আলোচনা আল্লাহ তাআলা কুরআনে করেননি। মানুষের কল্যাণের সবকিছুই আল্লাহ কুরআনে উল্লেখ করেছেন। বান্দার প্রতি আল্লাহ তাআলা কত দয়ালু ও মেহেরবান অত্র  হাদিসে কুদসিতে তা তুলে ধরা হলো-

Inner-Image
হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আল্লাহ তাআলা বলেন, ‘আমার সম্পর্কে আমার বান্দার ধারণা মোতাবেক আমি (যদি সে আমার সম্পর্কে ভালো ধারণা করে তার জন্যই আমি ভালো, যদি সে আমার সম্পর্কে খারাপ ধারণা তরে তার জন্য আমি খারাপ)। আমি তার সঙ্গে থাকি (এর মানে হচ্ছে-তার অবস্থা জানি এবং তাকে সাহায্য-সহযোগিতা করি), যখন সে আমাকে স্মরণ করে। যদি সে আমাকে তার অন্তরে স্মরণ করে, আমি তাকে আমার অন্তরে স্মরণ করি। যদি সে আমাকে মজলিশে স্মরণ করে, আমি তাকে তার চেয়ে উত্তম মজলিশে স্মরণ করি। যদি সে আমার নিকট এক বিঘত অগ্রসর হয়, আমি তার নিকট এক হাত অগ্রসর হই। যদি সে আমার নিকট এক হাত অগ্রসর হয়, আমি তার নিকট এক বাহু অগ্রসর হই। যদি সে আমার নিকট হেঁটে আসে, আমি তার নিকট দ্রুত যাই। (বুখারি, মুসলিম, তিরমিজি, ইবনে মাজাহ)

বান্দার প্রতি আল্লাহর দয়ার এরূপ অসংখ্য হাদিস রয়েছে। সুতরাং আমরা কুরআন সুন্নাহ মোতাবেক জীবন-যাপন করে আল্লাহ নৈকট্য অর্জন করি। আল্লাহ আমাদেরকে তার পথে ও মতে চলার তাওফিক দান করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/আরআইপি