ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

তর্ক ও মিথ্যা ত্যাগের ফজিলত

প্রকাশিত: ১২:৩৯ পিএম, ২২ অক্টোবর ২০১৫

আস সিদকু ইনজিহ, ওয়াল কিজবু ইহলিক অর্থাৎ সত্য নাজাত দেয় আর মিথ্যা ধংস করে। সুতরাং মিথ্যা তথা অসাড় কথাবার্তা গোড়ামি থেকে হিফাজত থাকা ঈমানদারের কাজ। যে ব্যক্তি মিথ্যা ত্যাগ করে তার জন্য ইহ ও পরকালীন নাজাত সহজ হয়ে যায়। অনর্থক তর্ক-বিতর্ক করা এবং মিথ্যা ছেড়ে দেয়ায় রয়েছে অনেক কল্যাণ। জাগো নিউজে তা তুলে ধরা হলো-
হজরত আবু উমামা রাদিয়াল্লাহ আনহু হতে বর্ণিত রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘অন্যায়ের সপক্ষে থেকে যে ব্যক্তি তর্ক পরিহার করে তার জন্য জান্নাতের পাশে এক গৃহ নির্মাণ করা হয়। আর ন্যায়ের সপক্ষে থেকেও যে ব্যক্তি তর্ক পরিহার করে তার জন্য জান্নাতের মধ্যস্থলে এক গৃহ নির্মাণ করা হয়। আর যে ব্যক্তি তার চরিত্রকে সুন্দর করে তার জন্য জান্নাতের উপরিভাগে এক গৃহ নির্মাণ করা হয়। (আবু দাউদ, ইবনে মাজাহ, বয়হাকি)
হজরত মুআজ ইবনে জাবাল রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমি সেই ব্যক্তির জন্য একটি জান্নাতের পাশ্বদেশে, একটি জান্নাতের মধ্যভাগে এবং অপর একটি জান্নাতের উপরিভাগে গৃহের জামিন হচ্ছি। যে ব্যক্তি সত্যাশ্রয়ী হওয়া সত্বেও তর্ক পরিহার করে, উপহাসছলে হলেও মিথ্যা কথা বর্জন করে, আর নিজের চরিত্রকে সুন্দর করে। (বাযযার, তারগিব)

আসুন, অযথা তর্ক-বিতর্ক করা থেকে বিরত থাকি। মিথ্যা পরিহার করি। নৈতিক ও উন্নত চরিত্র গঠনে আত্মনিয়োগ করি। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিসের ওপর আমল করে উন্নত চরিত্র গঠনের তাওফিক দান করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/আরআইপি