ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

সম্পদে বরকত লাভের আমল

প্রকাশিত: ০৫:২৮ পিএম, ১৭ অক্টোবর ২০১৫

আল্লাহ তাআলা মানুষকে সম্পদ দান করেছেন। সে সম্পদের বরকত ও পবিত্রতা লাভের মাধ্যমও জানিয়ে দিয়েছেন। সম্পদের পবিত্রতা ও বরকত অর্জন হয় জাকাত ও দান-অনুদানের মাধ্যমে। পাশাপাশি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শিখিয়ে দিয়েছেন আমল ও দোয়া। যা নিয়মিত তিলাওয়াত করলে ধন-সম্পদে বরকত লাভ হবে। বৃদ্ধি পাবে সম্পদের পরিমাণ। জাগো নিউজে তা তুলে ধরা হলো-

যে ব্যক্তি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রতি দরুদ পাঠ করবে, তার সম্পদের হিফাজত হবে এবং বরকত হাসিল হবে। দরুদ শরিফটি হলো-
اَللَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدٍ عَبْدِكَ وَرَسُوْلِكَ وَعَلَى الْمُؤْمِنِيْنَ وَالْمُؤْمِنَاتِ وَالْمُسْلِمِيْنَ وَالْمُسْلِمَاتِ.

উচ্চারণ : আল্লাহুম্মা ছল্লি আলা মুহাম্মাদি আবদিকা ওয়া রাসুলিকা ওয়া আলাল মুয়মিনিনা ওয়াল মুয়মিনাতি ওয়াল মুসলিমিসা ওয়াল মুসলিমাতি।
অর্থ : হে আল্লাহ! তুমি রহমত বর্ষণ কর তোমার বান্দা ও রাসুল মুহাম্মদের উপর, এবং সব মুমিন নর-নারী ও মুসলমান নর-নারীর উপর।

ফজিলত
যে ব্যক্তি তার সম্পদের মাঝে বরকত হোক এ বিষয়ে আগ্রহী সে যেন রাসুল সাল্লাল্লহু আলাইহি ওয়াসাল্লামের ওপর উপরোক্ত দরুদ-শরিফটি পড়ে এবং  কোনো মুসলমানের কাছে যদি সদকা করার মতো কোনো সম্পদ না থাকে তাহলে সে যেন এ দরুদ শরিফটি বেশি বেশি পড়ে (দোয়ার মাঝে), এটা তার জন্য জাকাতসরূপ হবে। অর্থাৎ এতে তার সম্পদের মাঝে বরকত হবে এবং তা পবিত্র হবে। (মুসতাদরেকে হাকেম)

পরিশেষে...
আল্লাহ তাআলা প্রত্যেক সম্পদশালীকে জাকাত আদায়ের পাশাপাশি উপরোক্ত দরুদ শরিফ পড়ে হালাল সম্পদের পবিত্রতা ও বরকত লাভে সচেষ্ট হয়। আল্লাহ সম্পদশালী মুসলিম উম্মাহকে এ আমল করার তাওফিক দান করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/বিএ

আরও পড়ুন