ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

শারদীয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু রোববার

প্রকাশিত: ০৪:১৬ এএম, ১৭ অক্টোবর ২০১৫

মহাষষ্ঠীর মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে রোববার। এদিকে অবিরাম পরিশ্রম করে চলেছেন প্রতিমা তৈরির কাজে সংশ্লিষ্ট শিল্পীরা। শেষবেলায় রং-তুলির আঁচড় আঁকছেন প্রতিমার গায়ে। একই সঙ্গে মণ্ডপ তৈরি আর হরেকরকম সাজসজ্জায় ব্যস্ত হয়ে পড়েছেন পূজা উদ্যাপনের সঙ্গে সংশ্লিষ্টরা। শনিবার রাজধানীর বিভিন্ন মণ্ডপ এলাকা সরেজমিন ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, পুরান ঢাকার শাঁখারী পট্টি, তাঁতীবাজার, শাঁখারী বাজারসহ বিভিন্ন এলাকায় জমে উঠেছে বেচাকেনার ধুম। কেউ মণ্ডপ সাজাতে, কেউবা প্রতিমা সাজাতে কাপড়, অলংকারসহ নানা সরঞ্জাম কিনছেন। কেউ কিনছেন পছন্দমতো শাড়ি, ধুতি, শাঁখা, সিঁদুরসহ পরিবার-পরিজনের পূজাসামগ্রী। এদিকে মণ্ডপ এলাকায় সতর্কাবস্থায় রয়েছেন পুলিশ, র্যা বসহ আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা।
 
রোববার (১৮ অক্টোবর) সায়ংকালে দেবীর বোধন, ১৯ অক্টোবর দেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ, ২০ অক্টোবর সপ্তমী, ২১ অক্টোবর মহাঅষ্টমী, ২২ অক্টোবর মহানবমী এবং ২৩ অক্টোবর দশমী। এ উৎসবকে যথাযথভাবে পালন করতে ১৮ অক্টোবর ভোরেই নিজ নিজ মণ্ডপে প্রতিমা স্থাপন করা হবে।

জেডএইচ/এমএস