ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

আজ হিজরি নববর্ষ

প্রকাশিত: ১০:১৭ এএম, ১৫ অক্টোবর ২০১৫

১৪৩৬ হিজরি সনকে বিদায় জানিয়ে শুরু হলো ১৪৩৭ হিজরি বর্ষের প্রথম মাস মহররম। বাংলা ও ইংরেজি বর্ষে আমাদের দেশে বিভিন্ন অনুষ্ঠান আয়োজন তথা কর্মসূচি পালন করা হয়। আরবি নববর্ষের অনেক গুরুত্ব ও তাৎপর্য থাকা সত্ত্বেও উল্লেখ করার মতো কোনো কর্মসূচি পালন করা হয় না বললেই চলে।১৪৩৬ হিজরি আমাদের মাঝ থেকে বিদায় নিয়েছে বহু ঘটনাবহুল স্মৃতির জন্ম দিয়ে। যার অন্যতম হচ্ছে এ বছরের পবিত্র হজ পালনের সময় মক্কার ক্রেন দুর্ঘটনা ও মিনায় পদদলিত হয়ে অসংখ্য বনি আদমের সমাধির মাধ্যমে। ১৪৩৭ হিজরি সন প্রায় আড়াইশ কোটি মুসলমানের জন্য আগামী দিনে রহমত বরকত ও নাজাতের বারতা নিয়েই পথচলা শুরু করেছে আজ। জাগো নিউজের পক্ষ থেকে সমগ্র মুসলিম উম্মাহকে হিজরি নববর্ষের প্রথম দিবসে আন্তরিক মুবারকবাদ জানাই।

হিজরি সন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ত্যাগ ও কুরবানির ঐতিহাসিক স্মারক। হিজরি সন আমাদের মনে করিয়ে দেয় কিভাবে ইসলামের প্রচার, প্রসার এবং বিজয় এসেছে। কিভাবে আইয়্যামে জাহেলিয়াতের জ্ঞানপাপীরা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে পৃথিবী হতে সরিয়ে দিতে মরিয়া হয়ে উঠেছিল। যা আজো জাগরূক হয়ে আছে মুসলিম উম্মাহর হৃদয়ে।

মনে রাখা জরুরি যে, হিজরি সনের প্রথম মাস মহররম। এ মাস অনেক গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ মাস। মুহাররম মাস শুধুমাত্র কারবালার ঘটনা স্মরণ করার মাসই নয়, এমাস গুনাহ থেকে বেঁচে থাকার, ত্যাগের, ভালো কাজ করার, খারাপ কাজ হতে বেঁচে থাকার এবং মুসলিম বিশ্বকে নতুন করে গড়ার প্রতিজ্ঞা করার মাস । ইসলাম ও মুসলমানের জন্য এ মাসের রয়েছে অনেক শিক্ষণীয় ও পালনীয় বিষয়। তাইতো  এ মাসের ৯, ১০ ও ১১ তারিখে রোযা রাখা ভাল।

হিজরি নববর্ষ আমাদেরকে ইসলামের সুমহান আদর্শ ও ত্যাগের দিকেই আহবান করে। আসুন হিজরি নববর্ষে ইসলামের আলোয় আলোকিত হই। আল্লাহ তাআলা আমাদেরকে আরবি হিজরি বর্ষকে যথাযোগ্য মর্যাদায় বরণ করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/আরআইপি

আরও পড়ুন