ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

সাহু সিজদা কি ও কেন?

প্রকাশিত: ১০:৪৫ এএম, ০৮ অক্টোবর ২০১৫

ঈমানের পর নামাজ হচ্ছে মুসলমানের গুরুত্বপূর্ণ ইবাদত। নামাজে মানুষের ভুল হয়ে গেলে সাহু সিজদা দেয়া ওয়াজিব। মুসলিম হওয়া সত্ত্বেও মানুষ নামাজে ভুলের কারণে কি করবে তা জানে না। সাহু সিজদার বিষয়টি জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। জাগো নিউজে তা তুলে ধরা হলো-

সাহু সিজদা কি?
অনিচ্ছাকৃত ভুলের জন্য যে শিক্ষা দেয়া হয় তাকে সাহু সিজদা বলে। তবে মনে রাখতে হবে, ইচ্ছাকৃত ভুল করলে নামাজ হবে না। পুনরায় নামাজ আদায় করতে হবে।

কেন সাহু সিজদা করতে হবে
ইমামের ফজর, মাগরিব ও এশার নামাজে সুরা ফাতিহা এবং মিলানো সূরার পুরোটুকু বা তিন আয়াত পরিমাণ নিঃশব্দে পড়লে। জোহর ও আসরের নামাজে শব্দ করে পড়লে, এ জন্য সাহু সিজদা করতে হবে।

ফরজ নামাজের প্রথম দুই রাকাতে,  সুন্নত নামাজের যে কোনো রাকাতে সুরা ফাতিহা পড়ার পর অন্য একটি সুরা পড়ার আগে ভুলে তিনবার সুবহানাল্লাহ বলার সময় পরিমাণ দেরি করলে, তাশাহহুদ চার রাকাত বা তিন রাকাতবিশিষ্ট নামাজে প্রথম বৈঠকে তাশাহহুদ  পড়ার পর দাঁড়াতে তিন তাসবিহ পরিমাণ সময় ভুলে দেরি করলে বা দরুদ ও দোয়া মাছুরা পড়ে ফেললে সাহু সিজদা করতে হবে।

প্রথম বা শেষ বৈঠকে ‘আত্তাহিয়্যাতু’ পড়তে ভুলে গেলে,  চার বা তিন রাকাতবিশিষ্ট নামাজের প্রথম বৈঠক করতে ভুলে গেলে। দ্বিতীয় বা শেষ রাকাতে দাঁড়ানোর কাছাকাছি হয়ে বসে গেলে সাহু সিজদা করতে হবে। একই রাকাতে ধারাবাহিকভাবে দুবার সূরা ফাতিহা পড়ে ফেললে অথবা সূরা ফাতিহার জায়গায় বেখেয়ালে আত্তাহিয়্যাতু বা অন্য অন্য কোনো দোয়া  পড়লে সাহু সিজদা করতে হবে। বিতর নামাজে দোয়ায়ে কুনুত ছুটে গেলে সাহু সিজদা করতে হবে। শেষ রাকাআতে ভুলে দাঁড়িয়ে গেলে পুনরায় বসে সাহু সিজদা করে নামাজ শেষ করতে হবে।

এক কথায় নামাজে অনিচ্ছকৃত ভুল হলে সাহু সিজদা করতে হবে। সাহু সিজদা না করলে নামাজ পুনরায় পড়তে হবে।

সাহু সিজদা আদায়ের নিয়ম : নামাজের শেষ বৈঠকে কেবল তাশাহ্হুদ (আত্তাহিয়্যাতু) শেষ করে ডান দিকে সালাম ফিরিয়ে আল্লাহু আকবর বলে দুটি সিজদা করে পুনরায় আত্তাহিয়্যাতু, দরুদ, দোয়ায়ে মাসুরা পড়ে সালামের মাধ্যমে নামাজ শেষ করতে হয়।

পরিশেষে....
সাহু সিজদার মাধ্যমে নামাজে অনিচ্ছাকৃত ভুলগুলো হিফাজতে সচেষ্ট থাকা উচিত। আল্লাহ তাআলা আমাদেরকে সুন্দর ও ধীরস্থিরভাবে নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/আরআইপি