ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

মুক্তির উপায় আমলে সালেহ

প্রকাশিত: ১২:০৩ পিএম, ০৪ অক্টোবর ২০১৫

চিরক্ষতি ও ধ্বংসের হাত থেকে রক্ষা পাওয়া, জাহান্নাম থেকে মুক্তি পাওয়া, ক্ষমা লাভ, চিরন্তন সাফল্য ও জান্নাতের সৌভাগ্য অর্জন করা, পৃথিবীর প্রতিনিধিত্বের কর্তৃত্ব লাভ করা, দীন প্রতিষ্ঠিত করা এবং শান্তি ও নিরাপত্তা লাভ করার পূর্বশর্ত হলো আমলে সালেহ। কিন্তু প্রশ্ন হলো- আমলে সালেহ কি? কোন কাজে তা অর্জন হবে? জাগো নিউজে তা তুলে ধরা হলো-
আমরা জানি, ‘আমল’ عمل মানে- কর্ম ও আচরণ।  صَلَحَ শব্দের অর্থ হলো ভালো, উত্তম, উৎকৃষ্ট, সৎ, সঠিক, যথার্থ, গ্রহণযোগ্য, আল্লাহ নির্দেশিত, সর্বজন স্বীকৃত ন্যায্য ও বাস্তব। সাধারণত কুরআনের অনুবাদে আমলে সালেহ অর্থ করা হয়, ‘নেক আমল’ বা ‘ভালো কাজ’ বা ‘সৎ কাজ’। আমলে সালেহ ব্যাপক অর্থবোধক বাক্য যার রয়েছে বহুল বিস্তারিত অর্থ।
আমলে সালেহ কি?
শান্তি স্থাপন, সমঝোতা স্থাপন, মিলে মিশে চলা, নিষ্পত্তি করে নেয়া, মধ্যপন্থা অবলম্বন করা। সমঝোতা করে চলা, সন্ধি স্থাপন করা। মীমাংসা করে নেয়া, সংযমশীল হওয়া।

যোগ্যতা, কর্মদক্ষতা ও উপযুক্ততা অর্জন করা, যোগ্যতা ও দক্ষতা অর্জনের কাজ করা, নিজেকে যোগ্য, প্রয়োজনীয় ও উপযুক্ত বানানোর কাজ করা। ধারণ ক্ষমতা ও সক্ষমতা অর্জন করা।

আমলে সালেহ এর ভিত্তি
আমলে সালেহ-এর ভিত্তি হলো ঈমান। ঈমান ছাড়া ভালো কাজের ফল লাভ করা যাবেনা। আল্লাহ তাআলা বলেন, مَنْ عَمِلَ صَالِحًا مِّن ذَكَرٍ أَوْ أُنثَىٰ وَهُوَ مُؤْمِنٌ فَلَنُحْيِيَنَّهُ حَيَاةً طَيِّبَةً ۖ وَلَنَجْزِيَنَّهُمْ أَجْرَهُم بِأَحْسَنِ مَا كَانُوا يَعْمَلُونَ অর্থাৎ ঈমান এনে যেকোনো পুরুষ বা নারী আমলে সালেহ করবে, আমি তাকে দান করবো উত্তম পবিত্র জীবন এবং তাদের পুরস্কার দেবো তাদের সবচেয়ে ভালো কাজগুলোর ভিত্তিতে। (সূরা আন-নহল : আয়াত ৯৭)
আল্লাহ অন্যত্র বলেন, وَأَمَّا مَنْ آمَنَ وَعَمِلَ صَالِحًا فَلَهُ جَزَاءً الْحُسْنَىٰ ۖ وَسَنَقُولُ لَهُ مِنْ أَمْرِنَا يُسْرًا অর্থাৎ  তবে যে কেউ ঈমান আনবে এবং আমলে সালেহ্ করবে, তার জন্যে থাকবে সর্বোত্তম পুরস্কার এবং তার প্রতি আমার বিষয়গুলো বলবো সহজভাবে। (সূরা কাহফ : আয়াত ৮৮)

আমলে সালেহ’র ন্যূনতম কাজ
যে কাজে ৪টি বিষয় পাওয়া যাবে তাকে আমলে সালেহ বলা যাবে
১. ইলম (এ কথা জানা যে, এ কাজে আল্লাহর সন্তুষ্টি ও হুকুম রয়েছে)
২. সবর
৩. নিয়্যাত
৪. আন্তরিকতা
হাদিসের এসেছে, ১. আল্লাহর সঙ্গে কাউকে শরিক না করা, ২. নামাজ কায়েম করা, ৩. জাকাত আদায় করা, ৪. রমজানের রোজা পালন করাই হচ্ছে আমলে সালেহ।

পরিশেষে....
আল্লাহ তাআলা প্রত্যেক বান্দাকে আমলে সালেহ তথা উত্তম আমল করার তাওফিক দান করুন। আমিন।

জাগো ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/আরআইপি