ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

মুসলিমদের নামাজে পাহারা দিলো শিখ ও হিন্দু ছাত্ররা!

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ০৪:৪৪ পিএম, ২২ ডিসেম্বর ২০১৯

ভারতের ঐতিহাসিক জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের মুসলিম ছাত্রদের নামাজ আদায়ের সময় পাহাড়া দিলো হিন্দু ও শিখ ধর্মাবলম্বী ছাত্ররা। মুসলিম জামিয়া মিলিয়া ইসলামি বিশ্ববিদ্যালয় মাঠে নামাজ পড়ে। সে সময় হিন্দু ও শিখ ছাত্ররা হাতে হাত ধরে ব্যারিকেড তৈরি করে। মুহূর্তের মধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে হিন্দু-মুসলিম-শিখ ছাত্রদের সম্প্রীতির বন্ধনের এ দৃশ্য ছড়িয়ে পড়ে।

ভারতে পাস হওয়া বিতর্কিত এনআরসি বিলের প্রতিবাদে এ দিন জামেয়া মিলিয়ায় জড়ো হয় হাজারো মানুষ। বিভিন্ন ধর্মের মানুষের এ মিলনমেলায় মুসলিম ছাত্ররা নামাজে দাঁড়ালে শিখ হিন্দু ও অন্যান্য ধর্মাবলম্বীরা হাতে হাত ধরে মানব প্রচীর তৈরি করেন।

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন সংসদে ওঠার পর থেকেই ভারতজুড়েশুরু হয়েছে বিক্ষোভ ও প্রতিবাদ। হিন্দু, শিখ, মুসলিম, খ্রিস্টানসহ সব পেশা-শ্রেণির মানুষ এনআরসি বিলের প্রতিবাদে একযোগে রাস্তায় নেমে পড়ে।

জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পুলিশের মার খাওয়াসহ গ্রেফতারের শিকার হন। জামিয়া মিলিয়া ইসলামি বিশ্ববিদ্যালয়ের এ আন্দোলন ছড়িয়ে পড়েছে পুরো ভারতে।

উল্লেখ্য যে, ধর্মের ওপর ভিত্তি করে সাধারণ মানুষের মধ্যে ভেদাভেদ সৃষ্টি এক ঘৃণ্য চেষ্টা মেতে উঠেছে ক্ষমতাসীন বিজেপি সরকার। ভারতের ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক চরিত্র বদলের চেষ্টাও করছে বিজেপি। কিন্তু ভারতবাসী আজও হৃদয়ে এ বিশ্বাস লালন করে যে, ‘মোরা একই বৃন্তে দু’টি কুসুম হিন্দু-মুসলমান।’

জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের মাঠে মুসলিম ছাত্রদের নামাজের সময় হাতে হাত ধরে বলয় তৈরি করে এ স্লোগানেরই প্রমাণ দিল হিন্দু শিখসহ অন্যান্য ধর্মাবলম্বীরা। যাতে ফুটে উঠেছে মানবতার জয়গান।

এমএমএস/জেআইএম

আরও পড়ুন