ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

নির্মিত হলো ইউরোপের প্রথম ইকো মসজিদ

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ১১:৫৮ এএম, ২৭ এপ্রিল ২০১৯

দীর্ঘ এক দশকের পরিকল্পনায় নির্মিত ইউরোপের প্রথম ইকো মসজিদ উপাসনার জন্য গত ২৪ এপ্রিল বৃহস্পতিবার উদ্বোধন করা হয়। লন্ডনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় এলাকার রোমসির মিল রোডে নির্মিত হয় এ মসজিদ।

masjid

পরিবেশ বান্ধব ইকো মসজিদে এক সঙ্গে ১০০০ লোক নামাজ পড়তে পারবে। মসজিদ এরিয়ায় স্থানীয় মুসলিম ও অমুসলিমদের জন্য রয়েছে সেমিনার আয়োজনের ব্যবস্থা। শিশুদের জন্য প্রশিক্ষণ ব্যবস্থা। মরদেহ রাখার স্থানসহ অন্যান্য জনকল্যাণমূলক সুবিধা।

masjid

২০০৮ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজের লেকচারার ড. টিমোথি উইন্টার প্রতিষ্ঠার উদ্যোগ নেন এবং এ প্রকল্পের জন্য তহবিল সংগ্রহ করেন।

masjid

এক বছর পর ২০০৯ সালে ক্যামব্রিজের মিল রোডে ৪ মিলিয়ন ইউরোর বিনিময়ে এ মসজিদ নির্মাণে ১ একর জমি কেনা হয়। মসজিদের নকশা তৈরির জন্য লন্ডনের প্রবীণ নকশাবিদ ড. কিথ ক্রিশ্চালোর নেতৃত্বে স্থাপত্যবিদ মার্ক বারফিল্ডকে নিয়োগ দেয়া হয়।

masjid

ইসলামিক গার্ডেন ডিজাইনের জন্য বিখ্যাত অলংকরণ শিল্পী ইম্মা ক্লার্ক মসজিদ এরিয়ার সৌন্দর্য বর্ধনে  বিশেষজ্ঞ হিসেবে কাজ করেন।

masjid

ইকো আর্কিটেচারের জন্য বিখ্যাত মার্ক বারফিল্ডের তৈরি নকশার পর তা ২০১২ সালে মসজিদ কাউন্সিল কর্তৃক অনুমোদিত হয়।

masjid

২০১৬ সালের সেপ্টেম্বরে মসজিদটির নির্মাণ কাজ শুরু হয়। চলতি বছরের শুরুর দিকেই মসজিদ নির্মাণ শেষ হয়।

masjid

মার্ক বারফিল্ডের তৈরি নকশায় সবুজ সমারোহের আদলে কাঠ ও ইট ও টাইলসের ব্যবহারে তৈরি করা হয় এক গম্বুজ বিশিষ্ট পরিবেশ বান্ধব ক্যামব্রিজ ইকো মসজিদ। যা গত ২৪ এপ্রিল বৃহস্পতিবার উদ্বোধন করা হয়।

masjid

মসজিদের ব্যবস্থাপনা, ভেতরের অলংকরণ, অজুখানাসহ সব কিছুতেই রয়েছে নন্দনিকতার ছোঁয়া।

উল্লেখ্য যে, ইউরোপের প্রথম ইকো মসজিদ নির্মাণ প্রকল্পে ইউরোপসহ মধ্যপ্রাচ্য, এশিয়া ও আমেরিকার দাতাদের থেকে আর্থিক সহায়তা গ্রহণ করা হয়। তবে মসজিদটি নির্মাণের মোট খরচের প্রায় দুই তৃতীংশ খরচই বহন করে তুরস্ক।

এমএমএস/জেআইএম

আরও পড়ুন