ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

হাদিসে কুদসি থেকে : আল্লাহর প্রশংসার ফজিলত

প্রকাশিত: ০৮:০৭ এএম, ২৭ আগস্ট ২০১৫

কুরআনুল কারিমের প্রথম সূরা ‘সূরা আল-ফাতিহা’। যার প্রথম আয়াত ‘সমস্ত প্রশংসা শুধুমাত্র আল্লাহর জন্য, যিনি বিশ্ব জাহানের প্রতিপালক।’ আল্লাহ নিজেই এ ঘোষণা দেন যে, সব প্রশংসার দাবিদার শুধুমাত্র আল্লাহ তাআলা। হাদিসে কুদসিতে আল্লাহ তাআলার প্রশংসার একটি বাক্যের ফজিলত বর্ণনা করা হয়েছে।

আল্লাহর প্রশংসামূলক বাক্যের ফজিলত

হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, এক ব্যক্তি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট সালাত অবস্থায় হাজির হয়ে বলল, ‘আল হামদুলিল্লাহি হামদান কাছিরান তাইয়্যেবান মুবারাকান ফিহি’ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নামাজ শেষ করলেন। তোমাদের মধ্যে উক্ত বাক্য পাঠকারী ব্যক্তি কে? সবাই চুপ করে রইলেন। তিনি বলেন, তিনি তিন বার (লোকটি কে জানতে চাইলেন) বললেন। অতঃপর এক ব্যক্তি বলল : আমি তা বলেছি, আমি ভালো ব্যতিত অন্য কিছু উদ্দেশ্য করে বলিনি। তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, ‘বারো জন ফিরিশতা তাকে গ্রহণ করার জন্য দ্রুত ছুটে এসেছে, ফিরিশতারা বুঝতে পারছিল না তারা কিভাবে তা লিখবে। অবশেষে তারা তাদের রবের (আল্লাহর) নিকট জিজ্ঞাস করলেন। অতঃপর আল্লাহ বললেন, আমার বান্দা যেরূপ বলেছে সেরূপ লিখ।’ (মুসনাদে আহমদ)

করণীয়...

আমরা উক্ত প্রশংসামূলক দোয়াটি খুব বেশি বেশি পড়ব। এর আমল করব। বিশেষ করে রুকু সিজদা হতে দাঁড়িয়ে ‘রাব্বানা লাকাল হামদ’ বলার পর উক্ত ‘আল হামদুলিল্লাহি হামদান কাছিরান তাইয়্যেবান মুবারাকান ফিহি’ দোয়াটি পড়াও উত্তম। এতে আল্লাহ তাআলা অগণিত অসংখ্য প্রতিদান দান করবেন। আল্লাহ আমাদেরকে এ হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন।আমিন।

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। সুন্দর সুন্দর ইসলামি আলোচনা পড়ুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/এইচআর/আরআইপি