ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

কুয়েতে আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় যাচ্ছে হাফেজ তরিকুল

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ০১:৩৫ পিএম, ১১ এপ্রিল ২০১৮

‘কুয়েত অ্যাওয়ার্ড’ খ্যাত কুয়েতের ৯তম আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতা গতকাল ১০ এপ্রিল (মঙ্গলবার) শুরু হয়েছে। এবারের এ প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসার ছাত্র হাফেজ তরিকুল ইসলাম।

বিশ্বের ৭৯টি দেশের ১৩৮ জন প্রতিনিধি এ প্রতিযোগিতায় অংশ গ্রহণ করছে। এ প্রতিযোগিতার ইভেন্টগুলো হচ্ছে- হেফজুল কুরআন, তাজভিদ এবং তেলাওয়াত। কুয়েতের এনডাউমেন্ট উপমন্ত্রী ফরিদ ইমাদি এ তথ্য জানিয়েছেন।

কুয়েতের এনডাউমেন্টের কুরআন বিষয়ক বিভাগ ও ইসলামিক স্টাডিজ বিভাগের উপ-প্রধান ওলিদ শায়িব জানান, ‘১৩০ জন মধ্যে হেফজ বিভাগে ৭২জন, সম্পূর্ণ কুরআন হেফজ বিভাগে ১৯জন এবং তেলাওয়াত, তারতিল ও তাজভিদ বিভাগে ৩৯জন প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

কুয়েতের এনডাউমেন্টের কুরআন বিষয়ক বিভাগ এবং ইসলামিক স্টাডিজ বিভাগের উপ প্রধান ওলীদ শায়ীব বলেন; মোট ১৩০ জন প্রতিযোগীর মধ্যে তাজবিদ সহকারে সম্পূর্ণ কুরআন হেফজ বিভাগে ৭২ জন, সম্পূর্ণ কুরআন হেফজ বিভাগে ১৯ জন এবং তিলাওয়াত ও তারতিল বিভাগে ৩৯ জন প্রতিনিধি অংশগ্রহণ করবেন।

প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে ১ লাখ ৩০ হাজার কুয়েতি দিনার পুরস্কার হিসেবে প্রদান করা হবে। ‘কুয়েত পুরস্কার’ নামে এ প্রতিযোগিতার উদ্দেশ্য হলো কুরআন ও ইসলামি শিক্ষার প্রতি পরিচিত হওয়া এবং কুরআনের হেফজ এবং আমলের প্রতি মানুষের মনোযোগ বৃদ্ধিতে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

হাফেজ তরিকুল ইসলাম কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার মালিগাঁও গ্রামের মো. আবু বকর সিদ্দিক ও তহুরা বেগম দম্পতির সন্তান। সে ২১তম দুবাই আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় কৃতিত্বের সঙ্গে প্রথম স্থান অর্জন করেছিল।

উল্লেখ যে, গত বছর কুয়েতের হোটেল শেরাটনে অনুষ্ঠিত ৮ম আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় হাফেজ সাইফুর রহমান ত্বকী ২য় স্থান অর্জন করে। সেও রাজধানীর যাত্রাবাড়িস্থ হাফেজ নেছার আহমদ আন-নাছিরির পরিচালিত মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসার ছাত্র ছিলেন।

এবারের প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্বকারী হাফেজ তরিকুল ইসলামের জন্য দেশের সুনাম অর্জনে রইলো শুভ কামনা...

এমএমএস/আরআইপি

আরও পড়ুন