ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

ঈমানের ওপর অবিচল আস্থার অধিকারী হজরত বেলাল

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ০৯:৩১ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০১৮

হাবশি ক্রীতদাস হজরত বিলাল রাদিয়াল্লাহু আনহু। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর নিযুক্ত প্রথম মুয়াজ্জিন তিনি। আল্লাহর এ বান্দা প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও তাঁর দ্বীনের দাওয়াতের কথা শুনে কাল বিলম্ব না করে ইসলামে প্রবেশ করেন।

হজরত বেলাল রাদিয়াল্লাহু আনহু ছিলেন উমাইয়্যা ইবনে খালফের গোলাম। তাঁর ইসলাম গ্রহণের কথা শুনে উমাইয়্যা ইবনে খালফ প্রচণ্ড রাগান্বিত হয়।

ইসলাম থেকে ফিরে আসার জন্য তাঁর ওপর চলতে সীমাহীন অত্যাচার নির্যাতন। তাঁকে নির্মমভাবে প্রহার করা হয়। খাদ্য ও পানীয়বিহীন উত্তপ্ত রৌদ্রে পাথর চাঁপা দিয়ে ফেলে রাখা হয় তাঁকে।

বুকের ওপর ভারী পাথর চাপায় নিঃশ্বাস বন্ধ হওয়ার উপক্রম হয় তার। শুধু ‘আহাদ আহাদ’ অর্থাৎ ‘আল্লাহ এক, আল্লাহ এক’ ছাড়ার আর কোনো কথাই বেরুচ্ছিল না।

নিষ্ঠুর উমাইয়্যা ইবনে খালফ ও তার বাহিনী যতই তাকে অত্যাচার নির্যাতন করতে থাকে; হজরত বেলালের ঈমানি শক্তি ততই বাড়তে থাকে। তাই প্রচণ্ড কষ্ট সহ্য করেও তিনি শুধুই বলতে থাকতেন আহাদ, আহাদ।

আত্যাচারী মুনিব উমাইয়্যা নির্যাতন করতে করতে হয়রান, পেরেশান; তাঁকে ক্লান্তিতে পেয়ে বসে। হজরত বেলাল রাদিয়াল্লাহু আনহু এ অবস্থায়ও ছিলেন ইসলামের ওপর অটল ও অবিচল। শত নির্যাতনেও তাঁর ঈমানকে বিন্দুমাত্র টলাতে পারেনি ইসলামের দুশমন উমাইয়্যা।

এক পর্যায়ে হজরত আবু বকর রাদিয়াল্লাহু আনহু বহু চেষ্টার পর উমাইয়্যা ইবনে খালফের কাছ থেকে হজরত বেলালকে ক্রয় করেন। হজরত বেলাল রাদিয়াল্লাহু আনহুকে ক্রয় করার পর তিনি দাসত্বের শৃঙ্খল থেকে তাঁকে মুক্ত করে দেন।

স্বাধীন হজরত বেলাল রাদিয়াল্লাহু আনহু মদিনায় হিজরত করার পর সেখানে ইসলামের প্রথম মুয়াজ্জিন হিসেবে নিয়োগ পান।
মক্কার কুরাইশরা মদিনায় আক্রমণ এবং ইসলামকে নিশ্চিহ্ন করার লক্ষ্যে বদর প্রান্তরে উপস্থিত হলে সে যুদ্ধেও হজরত বেলাল রাদিয়াল্লাহু আনহু অংশ গ্রহণ করেন।

মক্কার জীবনে যে উমাইয়্যা ইবনে খালফ হজরত বেলাল রাদিয়াল্লাহু আনহুকে নিষ্ঠুর নির্যঅতন করেছিলেন। বদর প্রান্তরে তাঁর সঙ্গেই উমাইয়্যা মুখোমুখী হয়।

নির্যাতনকারী উমাইয়্যা ইবনে খালফের শেষ নিষ্পত্তি ঘটে হজরত বেলাল রাদিয়াল্লাহু আনহু হাতেই।

শত নির্যাতনেও হজরত বেলাল রাদিয়াল্লাহু আনহু ছিলেন ইসলাম, মুসলমান ও রিসালাতের জন্য নিবেদিত প্রাণ। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হজরত বেলাল রাদিয়াল্লাহু আনহুর মতো ঈমান ও ইসলামের ব্যাপারে অবিচল আস্থা ও বিশ্বাসের অধিকারী হওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/আরআইপি

আরও পড়ুন