ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

ইসলামে কোনো স্বেচ্ছাচারিতা নেই : মাও.ইব্রাহীম খলিল

প্রকাশিত: ০২:৩৪ পিএম, ০৮ জুন ২০১৫

মাওলানা  ইব্রাহীম খলিল বলেছেন আল্লাহর মধ্যে কোনো স্বেচ্ছাচারীতা নেই, স্বেচ্ছাচারীদের তিনি পছন্দ করেন না। কাজেই ইসলামে কোনো স্বেচ্ছাচারিতা  নেই। রোববার মালয়েশিয়ার কুয়ালালামপুরের পুডুপ্লাজার বলরুমে এক ওয়াজ মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ভালো-মন্দ মিলিয়ে মানুষ। আল কোরআনে মানুষ সম্পর্কে বলা হয়েছে, মানুষ সত্য ত্যাগী, মানুষ বিতর্ক প্রিয়, মানুষ ফেতনা সৃষ্টিকারী, এতিমের সম্পদ ভক্ষণকারী, মিথ্যাবাদী, কাফের, মোশরেক, মুনাফিক, জুলুমকারী, বিপর্যয় সৃষ্টিকারী, অহংকারী, হিংসুক, জিনাকারী, ব্যাভিচারী।

তিনি আরো বলেন, ইসলাম মহান সর্বশক্তিমান আল্লাহ কর্তৃক নির্ধারিত পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা। এ বিশ্বজাহানে এমন কোনো বিষয় নেই যা ইসলামে নেই বা আল্লাহর মনোনীত বিধানে নেই। নেতা ও নেতৃত্বের মতো গুরুত্বপূর্ণ বিষয়টিও আল্লাহর নির্দেশিত জীবনব্যবস্থার অন্তর্ভুক্ত। পরিবার, সমাজ ও রাষ্ট্রে নেতা এবং নেতৃত্ব থাকবে, অনুসারী থাকবে ও নীতিনির্ধারক থাকবে- এ তো ইসলামি বিধানেরই অংশ।

ওয়াজ মাহফিলে মাহে শাবান ও মাহে রমজানের তাৎপর্য নিয়ে বয়ান পেশ করেন বায়তুল মোকাররাম সোরাওয়ের খতিব হাফিজ মাও. মুফতি রেজাউল করিম ও মুফতি মাও. মোহাম্মদ আখতার হোসাইন।

ওয়াজ মাহফিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন , মামা সাংষ্কৃতিক শিল্পীগোষ্টীর সভাপতি মুক্তিযোদ্দা কমান্ডার মো. দেলোয়া হোসেন মজনু, প্রতিষ্টাতা  হাফিজ ইমদাদুল হক সবুজ। ওয়াজ মাহফিলে বিপুল সংখ্যক প্রবাসী উপস্তিতিতে মুসলিম উম্মার শান্তি সমৃদ্দি কামনা করে মোনাজাত করা হয়।

এসকেডি/আরআইপি