ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

শহিদ পরিবার ও গাজাবাসীদের হজ পালনে ‘রাফা ক্রসিং’ উন্মুক্ত

ধর্ম ডেস্ক | প্রকাশিত: ০৩:০৩ এএম, ১৬ আগস্ট ২০১৭

হজ মুসলিম উম্মাহর সর্বোত্তম ইবাদত। যার বিনিময় শুধুই জান্নাত। এ হজ উপলক্ষ্যে মিসর ও ফিলিস্তিনের যোগাযোগ রক্ষাকারী সংযোগ ‘রাফা ক্রসিং’ খুলে দিয়েছে মিসর। যাতে ‘রাফা ক্রসিং’ ব্যবহার করে সৌদি বাদশাহর নিমন্ত্রণে ফিলিস্তিনের স্বাধীনতা সংগ্রামে জীবনদানকারী শহিদ পরিবারের সদস্য ও গাজাবাসী হাজিরা মিসর হয়ে হজ পালনে সৌদি আরব যেতে পারেন।

দীর্ঘ ৫ মাস পর গত সোমবার (১৪ আগস্ট) ফিলিস্তিন ও মিসরের সংযোগ রক্ষাকারী ‘রাফা ক্রসিং’ খুলে দেয়া হয়। যা খোলা থাকবে ৪দিন।

হজযাত্রীদের ‘রাফা ক্রসিং’ অতিক্রমের ভিডিও

‘রাফা ক্রসিং’ হলো একমাত্র পথ যা ইসরাইল নিয়ন্ত্রিত এলাকার বাইরে গাজার সঙ্গে বহিঃবিশ্বের সঙ্গে যোগাযোগের একমাত্র পথ। অথচ এ সংযোগ রক্ষাকারী পথটি বছরের অধিকাংশ সময়ই বন্ধ করে রাখা হয়।

Border

হজ উপলক্ষ্যে গাজাবাসীর জন্য মিসর ৪ দিন খোলা রাখবে এ সংযোগ রক্ষাকারী ‘রাফা ক্রসিং’। এ সময়ের মধ্যে গাজার হজ কাফেলা মিসর হয়ে সৌদি আরব যাওয়ার সুযোগ পাবে।

এ বছর গাজাবাসীদের মধ্য থেকে ২ হাজার ৫শ’ ৮জন হাজি ‘রাফা ক্রসিং’ ব্যবহার করে মিসর হয়ে হজ পালনে সৌদি আরব যাবেন।

এদের মধ্যে ৫শ’ হজযাত্রী ফিলিস্তিনের স্বাধীনতা সংগ্রামের শাহাদাতবরণকারী শহিদ পরিবারের সদস্যবর্গ। শহিদ পরিবারের হজযাত্রীরা সৌদি বাদশাহ সালমানের নিমন্ত্রণে রাষ্ট্রীয় অতিথি হয়ে সৌদি আরব গমন করবেন। সৌদি বাদশাহ এ নির্দেশনাটি আগেই জারি করেছিলেন।

রাফা ক্রসিং ব্যবহার করে প্রথম দিনেই হজ পালনে সৌদি আরব পৌছেছেন ৮শ’ হজযাত্রী।

এমএমএস/এমএস

আরও পড়ুন