ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

কুরআনের বিধান বাস্তবায়নের মাস ‘রমজান’

প্রকাশিত: ০৪:৫৬ এএম, ১২ জুন ২০১৭

পবিত্র রমজান মাস শুধুমাত্র কুরআন নাজিলের মাসই নয় বরং এ মাস হচ্ছে কুরআনের বিধান বাস্তবায়নের মাস। এমনিতে এ মাস বছরের অন্যান্য মাসগুলোরে চেয়ে অনেক মার্যাদাপূর্ণ মাস। কারণ এ মাসে আল্লাহ তাআলা সর্বকালের সর্বযুগের সর্বশ্রেষ্ঠ মহাগ্রন্থ আল-কুরআন নাজিল করেছেন।

রমজান মাস সম্পর্কে আল্লাহ তাআলা সুস্পষ্ট ভাষায় বর্ণনা দিয়েছেন যে, ‘রমজান মাস; যে মাসে আল্লাহ তাআলা কুরআন নাজিল করেছেন।’ উদ্দেশ্য, ‘এ কুরআন দ্বারা মানুষ হেদায়েত লাভ (সঠিক পথ পাবে) করবে। যারা সঠিক পথ পাবে তাদের জন্য বিধি নির্দেশ হলো এ কুরআন।’ শুধু তাই নয়, ‘এ কুরআন ন্যায় ও অন্যায়ের মধ্যে সুস্পষ্ট পার্থক্য বিধানকারী।’

অতঃপর আল্লাহ তাআলা বলেন, ‘কাজেই তোমাদের মধ্যে যারা এ মাসটি পাবে; তারা যেন (মাসব্যাপী) রোজা পালন করে।’

রমজান মাসজুড়ে রোজা পালনের মূল হেকমত হলো-

কুরআনের জ্ঞান হৃদয়ে ধারণ করতে হলে অন্তরকে করতে হবে পাপমুক্ত। কারণ গোনাহযুক্ত হৃদয়ে কুরআনের আলো প্রবেশ করবে না। এ কারণে আল্লাহ তাআলা মানুষকে পুতঃপবিত্র ও গোনাহমুক্ত করতে এ পবিত্র রমজান মাস জুড়ে সাওম পালন করাকে মুসলিম উম্মাহর জন্য ফরজ করেছেন।

আল্লাহ তাআলা শুধুমাত্র একটি উদ্দেশ্যকে সামনে রেখে রমজান মাসজুড়ে রোজা পালনকে ফরজ করেছেন। আর তা হলো তাকওয়া বা আল্লাহর ভয় অর্জন করা, পরহেজগারী অবলম্বন করা। আল্লাহ তাআলা বলেন-

‘হে ঈমানদারগণ! তোমাদের জন্য রোজা ফরজ করা হয়েছে; যেভাবে ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের (আগের নবি-রাসুলদের অনুসারীদের) ওপর। যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পার।’ (সুরা বাকারা : আয়াত ১৮৩)

তাকওয়া অর্জনের কথা বলার কারণ হলো- আল্লাহর ভয় মানুষকে দুনিয়ার যাবতীয় খারাপ ও অন্যায় কাজ থেকে বিরত রাখতে কার্যকরী ভূমিকা রাখে। আর সে কারণেই পবিত্র রমজান মাসে দুনিয়ার বুকে অন্যান্য মাসের তুলনায় অপরাধ ও অনিয়ম একেবারেই কম হয়ে থাকে।

Vision

মুসলিম উম্মাহ যদি কুরআনের একটি আয়াতের হুকুমে রোজা পালন করতে গিয়ে অন্যান্য মাসের তুলনায় অন্যায় অপরাধ থেকে বেশি বিরত থাকতে পারে; তবে কুরআনের অন্যান্য বিধানগুলো পালন করলে নিঃসন্দেহে এ সমাজ হবে সোনালী সমাজ।

যে সমাজে থাকবে না কোনো অন্যায় অপরাধ। জুলুম হানাহানিসহ মানবতা বিবর্জিত কোনো অপরাধ।

রমজান মাসের রোজা পালনের মাধ্যমেই প্রমাণ হয় যে, রমজান শুধু কুরআন নাজিলের মাসই নয় বরং কুরআনের বিধান বাস্তবায়নের মাসও এ পবিত্র রমজান।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআন নাজিলের মাসে কুরআনের সব বিধান বাস্তবায়ন করার তাওফিক দান করুন। সুখ সমৃদ্ধি ও শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণে কুরআনের বিধান বাস্তবায়নই হোক এ পবিত্র রমজান মাসের অঙ্গীকার।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআনের বিধান যথাযথ বাস্তবায়ন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

আরও পড়ুন