ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

মক্কা বিজয় ও জাকাতের বর্ণনাসহ যা পড়া হবে আজকের তারাবিতে

প্রকাশিত: ০২:৩৯ এএম, ০২ জুন ২০১৭

রহমতের দশকের সপ্তম দিন শুরু হবে আজ। সঙ্গে সঙ্গে রমজানের সপ্তম তারাবিহও অনুষ্ঠিত হবে। সুরা আনফালের ৪১নং আয়াত থেকে (৭৫) শেষ পর্যন্ত এবং সুরা তাওবার শুরু থেকে ৯৩ নং আয়াত পর্যন্ত পড়া হবে আজকের তারাবিতে।

আজ থেকে তারাবিতে প্রতিদিন ১ পারা করে তেলাওয়াত করা হবে। সে সঙ্গে ১০ পারার তেলাওয়াত শেষ হবে আজ।

সুরা আনফাল
সুরা আনফাল মদিনায় নাজিল হয়েছে। এ সুরাটির রুকু সংখ্যা ১০ এবং আয়াত সংখ্যা ৭৫। এ সুরাটিতে ঐতিহাসিক যুদ্ধের ঘটনাবলীর পর্যালোচনা করা হয়েছে।

সুরাটি দ্বিতীয় হিজরির বদর যুদ্ধের পর নাজিল হয়েছে। ইসলাম ও কুফরের মধ্যে সংঘটিত এ প্রথম যুদ্ধের ওপর বিস্তারিত আলোচনা করা হয়েছে।

সুরা আনফালের মূল বিষয়বস্তু হলো বদর যুদ্ধ, যুদ্ধে বিজয় লাভের পর যুদ্ধলব্ধ গণিমত সম্পর্কিত। এ সুরায় আরো আলোচিত হয়েছে বদরের যুদ্ধ চলাকালীন সময়ে ওই সব কাফির মুশরিক ও আহলে কিতাবের অশুভ পরিণতি, তাদের পরাজয় ও অকৃতকার্যতা।

মুশরিম মুনাফিকদের মোকাবেলায় মুসলমানদের সফলতার বিষয়গুলো ওঠে এসেছে এ সুরায়। যা মুসলমানদের জন্য ছিল একান্ত মহা অনুগ্রহ। আর কাফের অবিশ্বাসীদের জন্য ছিল প্রতিশোধস্বরূপ এবং মহাআজাব।

এ সুরায় আল্লাহ তাআলা মুসলমানদেরকে আনসার-মুহাজির সঙ্গে সুসম্পর্ক তৈরিসহ আনসারদের মধ্যে চালু থাকা বিগত দিনের শতাব্দীর পর শতাব্দী ধরে চলে আসা কলহ-বিবাদের অবসান ঘটিয়ে ইসলামি রাষ্ট্রের প্রথম ধাপ ইসলামি জাতীয়তাবোধ প্রতিষ্ঠা করেন।

দ্বিতীয় ধাপে মদিনার ইয়াহুদি খ্রিস্টানদের সঙ্গে মৈত্রী চুক্তি সম্পাদিত হয়। চুক্তির সব বিষয়াদি আলোচিত হয়েছে এ সুরায়। এ সুরার শেষে বদরের যুদ্ধের যুদ্ধবন্দীদের মুক্তিতে করণীয় ও মুক্তিপণের বিষয়টিও আলোচিত হয়েছে।

সুরা তাওবার
সুরা তাওবা মদিনায় নাজিল হয়েছে। ১৬ রুকুর ১২৯ আয়াতের এ সুরাটি কুরআনুল কারিমের ৯নং সুরা। হুদাইবিয়ার সন্ধির সঙ্গে এ সুরার যোগসূত্র রয়েছে। হুদাইবিয়ার সন্ধির ফলে মদিনা একটি ইসলামি রাষ্ট্র হিসেবে স্বীকৃতি লাভ করে।

আয়াত ০১-৯৩
এ সুরায় জিহাদ সম্পর্কিত আলোচনা হয়েছে। এ সুরা প্রসঙ্গে হজরত ওমর রাদিয়াল্লাহু আনহু একটি ফরমান লিখেছিলেন। ফরমানটি হলো- তোমরা নিজেরা সুরা তাওবা শিখ আর তোমাদের স্ত্রীদেরকে সুরা নূর শিক্ষা দাও। এর কারণ হলো- সুরা তাওবাতে জিহাদের জন্য উদ্বুদ্ধ করা হয়েছে আর সুরা নুরে পর্দা প্রথা প্রচলনের তাগিদ দেয়া হয়েছে।

সুরা তাওবায় মক্কা বিজয়, জিযিয়া ও খেরাজ প্রসঙ্গ, ইসলামি আকিদার মৌলিক বিষয় তাওহিদ, রিসালাত ও আখিরাতের আলোচনা রয়েছে।

Vision

এ সুরার আজকের তিলাওয়াত অংশে জিহাদের প্রস্তুতি, জিহাদের সরঞ্জাম সংগ্রহ, আরবের সকল গোত্রের সঙ্গে কৃত সব চুক্তি বাতিলকরণের বিষয়ও আলোচিত হয়েছে। যার ফলশ্রুতিতে মক্কা বিজয়, হুনাইন ও তাবুক যুদ্ধ সংঘটিত হয়।

বিশ্বনবির হিজরতকালীন দুর্ভিক্ষের সময়ে উম্মে মাবাদের ঘটনাও বর্ণিত হয়েছে আজকের পঠিত অংশে।

এ সুরায় ইসলামের গুরুত্বপূর্ণ বিষয় জাকাতের আলোচনা এসেছে। জাকাতের মাল কারা গ্রহণ করতে পারবে অর্থাৎ জাকাত বণ্টনের খাতসমূহ; জাকাত উসুলকারীর প্রসঙ্গ; জাকাত প্রদানের বিষয়াদিও আলোচিত হবে আজকের তিলাওয়াতে।

আল্লাহ তআলা মুসলিম উম্মাহকে কুরআন বুঝে পড়ার এবং আমল করার পাশাপাশি নিজেদের আকিদা-বিশ্বাসকে শিরকমুক্ত রেখে পরকালের সফলতা লাভের তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

আরও পড়ুন