ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

বিবাহের যাবতীয় বিধানসহ যা পাঠ করা হবে আজকের তারাবিতে

প্রকাশিত: ০৬:১৯ এএম, ২৯ মে ২০১৭

আজ তৃতীয় তারাবিহ অনুষ্ঠিহ হবে। আজকের তারাবিতে সুরা আল-ইমরানের ৯২ আয়াত থেকে শেষ পর্যন্ত এবং সুরা নিসার ০১ আয়াত থেকে ৮৭নং আয়াত পর্যন্ত পড়া হবে। অর্থাৎ চার নম্বর পারা এবং পাঁচ নম্বর পারার অর্ধেক মোট দেড় পারা পড়া হবে।

আজকের তারাবিতে সুরা ইমরান অংশে হালাল-হারাম সম্পর্কিত বিষয়ের সঙ্গ হজ ওমরা ও ক্বেবলার আয়াতগুলো তেলাওয়াত করা হবে। পাশাপাশি সুরা নিসায় পাঠ করা হবে বিয়ে সম্পর্কিত যাবতীয় বিষয়। সুখী দাম্পত্য জীবনে বিয়ের বিকল্প নেই। বিয়ে-শাদী ইসলামের অনেক গুরুত্বপূর্ণ বিষয়। আজকের তারাবিতে বিয়ের গুরুত্বসহ যাবতীয় বিধান পাঠ করা হবে। সংক্ষেপে এ আয়াতগুলোর আলোচ্য বিষয়ের সূচিপত্র তুলে ধরা হলো-

সুরা আল-ইমরান
সুরা আল-ইমরান মাদানি সুরা। এ সুরার সব আয়াতই হিজরতের পর বিভিন্ন সময়ে নাজিল হয়। ২০ রুকুর এ সুরাটির আয়াত সংখ্যা ২০০। আজ এ সুরার ৯২ থেকে ২০০ আয়াত তেলাওয়াত করা হবে।

আয়াত ৯২-২০০
দান-সাদকার ছাওয়াব প্রাপ্তি, হালাল ও হারামের ব্যাপারে তাওরাত ও কুরআনের নীতির উল্লেখ, মুসলমানদের প্রথম ক্বেবলা এবং পবিত্র কাবা শরীফের ইতিহাস মর্যাদা বিষয় পাঠ করা হবে।

মুসলমানের শরীরিক ও আর্থিক ইবাদত হজ ফরজ হওয়ার বিষয়টিও এসেছে এ সুরায়। নেতা নির্বাচন ও নেতৃত্বের গুণাবলী, তাকওয়ার হক সম্পর্কিত বিষয়, ইসলামের ঐক্যের গুরুত্বও ওঠে এ সুরায়।

ইসলামের প্রথম বিজয় রমজান মাসে অনুষ্ঠিত সমর যুদ্ধ বদর এবং ওহুদ যুদ্ধ ও ওহুদ যুদ্ধের পটভূমি এবং মুনাফিকদের বিশ্বাসঘাতকতা বিষয়টিও ওঠে এসেছে আজকের পাঠে।

সুদের চারিত্রিক ও অর্থনৈতিক অনিষ্টতা সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা পাঠিত হবে আজকের তারাবিতে।

গাযওয়ায়ে হামরাউল আসাদের ঘটনা, ওহুদ যুদ্ধ পরবর্তী সময়ে গাযওয়ায়ে বদরে সোগরা এবং ইসলামের জন্য যুদ্ধে নিহতদের শহীদ এবং জীবিত হিসেবে সম্বোধন করা হয়েছে। সর্বোপরি আসমান ও জমিন সৃষ্টির উদ্দেশ্য এবং ধৈর্য অবলম্বনের বিষয়টিও ওঠে এসেছে এ সুরায়।

সুরা নিসা
‘সুরা নিসা’ কুরআনুল কারিমের ৪র্থ সুরা। সুরাটি মদিনায় তৃতীয় হিজরির শেষ দিক থেকে নিয়ে চতুর্থ হিজরি শেষ দিক এবং পঞ্চম হিজরির প্রথম দিকে বিভিন্ন সময়ে বিভিন্ন অংশ নাজিল হয়। ২৪ রুকুর এ সুরাটির আয়াত সংখ্যা ১৭৬।

এ সুরায় দাম্পত্য জীবন এবং বিবাহ সম্পর্কিত যাবতীয় বিষয়গুলো ওঠে এসেছে। আজ এ সুরার ৮৭নং আয়াত পর্যন্ত পাঠ করা হবে। এ আয়াতগুলোতে যে বিষয়গুলো পাঠ করা হবে সংক্ষেপে তা তুলে ধরা হলো-

আয়াত ০১-১৪
ইয়াতিমদের বিবাহ করার হুকুম, পুরুষের একাধিক বিবাহ প্রসঙ্গ এবং এক মহিলার একাধিক স্বামী গ্রহণ নিষিদ্ধ হওয়ার কারণ উল্লেখ করা হয়েছে।

Vision

দাসিদের বিয়ে ও ইয়াতিম মেয়েদের অধিকার সংরক্ষণসহ নারীর অধিকারের মতো গুরুত্বপূর্ণ বিষয়টির সঙ্গে ইসলামের উত্তরাধিকার বণ্টনের বিধান ও মূলনীতির ঘোষণাও পাঠ করা হবে আজকের তারাবিতে।

আয়াত ১৫-২৩
সুখী দাম্পত্য জীবন ঘটনে ব্যভিচার দমন ও সমকামিতার শাস্তির সুস্পষ্ট বর্ণনা রয়েছে এ সুরায়। নারীর মর্যাদা প্রতিষ্ঠা, স্বামী-স্ত্রীর সম্পর্কের মূলভিত্তি, যাদেরকে বিয়ে করা হারাম এবং আইন প্রণয়নের অধিকারসহ সে সবের আলোচনাও ওঠে এসেছে এ সুরায়।

আয়াত ২৪-৩৫
যুদ্ধবন্দি নারীদের প্রসঙ্গ, পরিবারিক সমাজ ব্যবস্থার প্রথম বুনিয়াদ বিয়ের কিছু মূলনীতির পাশাপাশি জাহেলি সমাজের বিয়ে ক্রীতদাসিদের বিয়ে, ইসলামে নারী-পুরুষের অবস্থান, নেককার স্ত্রীর গুণাবলী, ইনসাফের বিধান, মুসলিম সমাজের অর্থনৈতিক লেনদেন, বড় গোনাহ পরিহারে ছোট গোনাহ মাফের আশ্বাসও রয়েছে আজকের তারবিতে পঠিত কুরআনের এ অংশে।

আয়াত ৩৬-৪৩
মদ ও মাদক গ্রহণের প্রতি নিষেধাজ্ঞা আরোপের প্রথমিক ও মাদক দ্রব্য হারাম হওয়ার চূড়ান্ত ঘোষণার পাশাপাশি সমাজে অনাচার ও অনিয়ম নির্মূলে কুরআনের নীতির বিষয়টি ওঠে এসেছে।

আয়াত ৪৪-৫৭
ইয়াহুদিদের অজ্ঞতা ও জঘন্য চরিত্রের আলোচনার পাশাপাশি জিবত ও তাগুত প্রসঙ্গ এবং সত্য মিথ্যার সংঘাতের সুস্পষ্ট বিষয়াবলী আলোচিত হয়েছে।

আয়াত ৫৮-৭০
ইজতিহাদ (গবেষনা) ও কিয়াসের প্রমাণ, ন্যায় বিচারের মানদণ্ড প্রতিষ্ঠা এবং ইসলামি বিধান বাস্তবায়নে রাষ্ট্র ক্ষমতার আবশ্যকতার গুরুত্ব পাঠ করা হবে।

আয়াত ৭১-৮৭
মানুষের শ্রেণি বিন্যাস, কুরআনে সমরবিদ্যা, ইসলমে জিহাদের গুরুত্ব, লক্ষ্য ও উদ্দেশ্য, মানবীয় বোধ শক্তির সীমাবদ্ধতাসহ পারস্পরিক সালাম বিনিময়ের গুরুত্ব এবং আল্লাহ ও রাসুলের আনুগতরা নবি-সিদ্দিকের সঙ্গী হওয়ার সুস্পষ্ট ঘোষণা পাঠ হবে আজকের তারাবিতে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআন কারিম বুঝে পড়ার এবং বাস্তবে আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

আরও পড়ুন