ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

শাবান মাসে বিশ্বনবির দোয়া

প্রকাশিত: ০৯:৫৩ এএম, ০২ মে ২০১৭

হজরত আবু বকর বালখি রহমাতুল্লাহি আলাইহি বলেন, ‘রজব হলো বীজ রোপনের মাস; শা’বান হলো ওই বীজে সেচ দেয়ার মাস আর রমজান হলো বীজ রোপন ও সেচ দেয়ার পর পরিপূর্ণ ফায়েদা ফসল ওঠানোর মাস।’ তাই রমজানের পরিপূর্ণ ফসল আহরণে রজব মাসের পর শা’বানের গুরুত্ব অপরিসীম।

তাই প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রজব মাস থেকেই আল্লাহর নিকট প্রার্থনা করা শুরু করতেন। শাবান মাস বেশি বেশি রোজা রাখার পাশাপাশি আল্লাহ তাআলা কাছে রমজানের ব্যাপারে সবচেয়ে বেশি দোয়া করে বলতেন-
Doa-Inner
উচ্চারণ : ‘আল্লাহুম্মা বারিক লানা ফি শা’বান ওয়া বাল্লিগনা রামাদান।’

অর্থ : ‘হে আল্লাহ! আপনি আমাদের জন্য শাবান মাসকে বরকতময় করুন এবং আমাদেরকে রমজান পর্যন্ত পৌঁছে দিন। অর্থাৎ রমজান পর্যন্ত হায়াত দান করুন।

আবার এভাবেও দোয়া করতেন-
উচ্চারণ : ‘আল্লাহুম্মা বাল্লিগনা রামাদান ওয়া আই’ন্না আ’লা সিয়ামিহি ওয়া ক্বিয়ামিহি।’
অর্থ : হে আল্লাহ! আমাদেরকে রমজান পর্যন্ত পৌঁছে দিন এবং রমজানে (দিনের বেলায়) রোজা পালন এবং (রাতের জেগে) নামাজ পড়ার তাওফিক দান করুন।’

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উদ্দেশ্য ছিল- আল্লাহ তাআলা যেন এ দোয়ার উসিলায় তার বান্দাদেরকে রমজান মাস জুড়ে অফুরন্ত কল্যাণ লাভের তাওফিক দান করেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে শাবান মাস জুড়ে প্রিয়নবির শেখানো দোয়া পড়ে রমজান লাভের এবং শাবান মাসের বরকত লাভের তাওফিক দান কুরুন। আমিন।

এমএমএস/আরআইপি

আরও পড়ুন