ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

স্থাপত্যশৈলীর অনন্য নিদর্শন প্রবাজপুর শাহী মসজিদ

প্রকাশিত: ০১:১৮ পিএম, ১৮ জানুয়ারি ২০১৭

১১০৪ হিজরি ১৯ রমজান মোতাবেক ১৬৭৮ ইংরেজি সালের ২ মে তৎকালীন দুলিহার পরগনায় প্রতিষ্ঠিত হয় প্রবাজপুর শাহী জামে মসজিদ। সম্রাট আওরঙ্গজেবের নির্দেশে তাঁর সেনাবাহিনীর নামাজের জন্য নির্মাণ করা হয় মসজিদটি। এক গম্বুজবিশিষ্ট মসজিদটি প্রাচীন স্থাপত্যশৈলীর এক অনন্য নিদর্শন।
Mosjid
সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলা থেকে চার কিলোমিটার দূরে অবস্থিত মসজিদটি জিনদের দ্বারা নির্মিত বলে কথিত থাকলেও এটি মূলত সম্রাট আওরঙ্গজেবের শাসনামলে তার ফৌজদার নবাব নুরুল্লাহ খাঁ মসজিদ নির্মাণে ৫০ বিঘা জমি দান করেন।

সম্রাট আওরঙ্গজেবের সুবেদার পরবাজ খাঁ সম্রাটের নির্দেশে এ মসজিদ নির্মাণ করেন বিধায় ওই গ্রাম ও মসজিদটি সুবেদার পরবাজ খাঁর নামানুসারে প্রবাজপুর শাহী মসজিদ হিসেবে নামকরণ করা হয়।
Mosjid
দৃষ্টিনন্দন এ মসজিদটির বহির্বিভাগ দৈঘ্যে ৫২ ফুট ৫ ইঞ্চি এবং ৩৯ ফুট ৮ ইঞ্চি প্রশস্ত। মসজিদটির অভ্যন্তরে ২১ ফুট ৬ ইঞ্চির বর্গাকৃতির একটি নামাজের জায়গা রয়েছে।

মসজিদের দেয়াগুলো ৫ ফুট ৯ ইঞ্চি থেকে ৭ ফুট পুরো। আর মসজিদের প্রধান দরজাটি ৪ ফুট ৭ ইঞ্চি প্রশস্ত। মসজিদটিতে ৬ ফুট ৯ ইঞ্চি প্রশস্ত একটি বারান্দা ছিল, যা এখন আর নেই।

মসজিদটিতে মোট ১০টি দরজা থাকলেও বর্তমানে দরজার নিচের অংশে পাতলা প্রাচীর নির্মাণ করে জানালার আকৃতি করা হয়েছে। তিনটি অলংকৃত মেহরাবও রয়েছে মসজিদটিতে।
Mosjid

১৯৬৫ সালে কালিগঞ্জ উপজেলার মুকুন্দপুর গ্রামের আলহাজ সোহরাব আলী মসিজদটির সংস্কার করেন। সুলতানি আমলে নির্মিত প্রবাজপুর শাহী জামে মসজিদ একটি প্রাচীন এবং প্রত্নতাত্ত্বিক স্থাপনা, যা ইসলামি ঐতিহ্যের ধারক ও বাহক।

এমএমএস/জেআইএম

আরও পড়ুন