ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

বায়তুল মুকাররম মসজিদের ৫৪ বছর পূর্ণ আজ

প্রকাশিত: ০৮:৪৮ এএম, ২৬ ডিসেম্বর ২০১৬

জাতীয় মসজিদ বায়তুল মুকাররমের নামাজ শুরু হওয়ার ৫৪তম বৎসর পূর্ণ হলো আজ। ১৯৬২ সালের ২৬ ডিসেম্বর শুক্রবার পবিত্র জুমআর নামাজ আদায়ের মাধ্যমে এ মসজিদটি উদ্বোধন করা হয়। স্থাপত্য শৈলীর দৃষ্টিনন্দন মসজিদ বায়তুল মুকাররম আমাদের জাতীয় ঐতিহ্যের প্রতীক। পবিত্র কাবা শরীফের আকৃতিতে তৈরি বাংলাদেশের জাতীয় মসজিদও এটি।

১৯৫৯ সালের কথা। তৎকালীন পাকিস্তানের বিশিষ্ট শিল্পপতি আব্দুল লতিফ ইবরাহিম বাওয়ানি প্রথম ঢাকাতে বিপুল ধারণ ক্ষমতা সম্পন্ন একটি গ্র্যান্ড মসজিদ নির্মাণের পরিকল্পনার কথা প্রকাশ করেন। সে মতে ঐ বছরই ‘বায়তুল মোকাররম মসজিদ সোসাইটি’ নামে কমিটি গঠনের মাধ্যমে এই পরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়।

সে বছর পুরান ও নতুন ঢাকার মিলনস্থলে মসজিদটির জন্য জায়গা অধিগ্রহণ করা হয়। স্থানটি নগরীর প্রধান বাণিজ্যকেন্দ্র থেকেও ছিল নিকটবর্তী। অবশেষে আবদুল লতিফ ইবরাহিম বাওয়ানি ও তার ভাতিজা ইয়াহিয়া বাওয়ানির উদ্যোগে এই মসজিদ নির্মাণের পদক্ষেপ গৃহীত হয়।

মসজিদটি নির্মাণ কাজ শেষ করতে প্রায় ৪ বছর সময় লাগে। মসজিদের নির্মাণ কাজ শেষে ১৯৬২ সালের ২৬ ডিসেম্বর শুক্রবার আনুষ্ঠানিকভাবে পবিত্র জুমআর নামাজ আদায়ের মাধ্যমে এ মসজিদে নামাজ পড়া শুরু হয়। যার ধারাবাহিকতা আজও বিদ্যমান।

এমএমএস/পিআর

আরও পড়ুন