ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

গোনাহ মাফে বান্দার ডাকে আল্লাহর সাড়া প্রদান

প্রকাশিত: ০৭:২১ এএম, ০৭ নভেম্বর ২০১৬

আল্লাহ তাআলা আগের আয়াতে তার শ্রেষ্ঠত্ব ও মহত্ব ঘোষণা এবং তাঁর কৃতজ্ঞতা জ্ঞাপনের নির্দেশ দিয়েছিলেন। স্বাভাবিকভাবেই কারো মনে এ সন্দেহের উদ্রেক হতে পারে যে, আমরা তো আল্লাহ তাআলাকে স্মরণ করি এবং তার শুকরিয়া আদায় করি কিন্তু আল্লাহ তাআলা কি আমাদের এ সকল আবেদন-নিবেদন-শুকরিয়া ও কৃতজ্ঞতা শুনেন কিনা।

আল্লাহ তাআলা বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে এ বিষয়ে প্রশ্নকারীদের উত্তর দেয়ার জন্য আয়াত নাজিল করে বলেন-

Quran

আয়াতের অনুবাদ

Quran

আয়াত পরিচিতি ও নাজিলের কারণ
সুরা বাকারার ১৮৬নং আয়াতে মানুষের দোয়া আল্লাহর নিকট পৌছায় কিনা অথবা আল্লাহ তাআলা বান্দার আবেদন-নিবেদন শ্রবনে মনোযোগী থাকেন কিনা এ বিষয়টি মানুষকে জানিয়ে দেয়ার জন্য বিশ্বনবিকে সুস্পষ্টভাবে অবহিত করান।

আয়াতের যোগসুত্র বর্ণনায় তাফসিরে জালালাইনে এসেছে, ‘ইসলামের প্রাথমিক যুগে রমজান মাসের রাতগুলোর প্রথমাংশে পানাহার ও স্ত্রী সহবাস অনুমতি ছিল কিন্তু শুয়ে পড়ার পর এসব নিষিদ্ধ ছিল। কতিপয় লোকের ক্ষেত্রে এর ব্যতিক্রম হয়; তারা স্ত্রীর নিকট গমন করে।

অতপর তারা বিশ্বনবির নিকট দোষ স্বীকার করে এবং অনুতপ্ত হয়। তারা বিশ্বনবির নিকট তাদের এ কাজের তাওবা আল্লাহ গ্রহণ করেছেন কিনা জানতে চায়। তখন এ আয়াত নাজিল হয়।

আয়াতের আরেকটি যোগসূত্র হলো- আগের আয়াতে তাকবির ও মহান আল্লাহর মহিমার বর্ণনা ছিল। তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট কয়েকজন সাহাবি জিজ্ঞেস করলেন, ‘আমাদের প্রতিপালক আমাদের থেকে দূরে না নিকটে?

দূরে হলে আমরা কি উচ্চ স্বরে আল্লাহকে ডাকব আর নিকটে হলে নিন্ম স্বরে ডাকব। এ কথা প্রেক্ষিতে আল্লাহ তাআলা বিশ্বনবির প্রতি এ আয়াত নাজিল করেন এবং জানিয়ে দেন যে, তিনি তোমাদের নিকটে; তিনি তোমাদের প্রত্যেকের কথা শুনেন; চাই আল্লাহর স্মরণ আস্তে হোক বা উচ্চ স্বরে হোক। (তাফসিরে ওসমানি)

হজরত আবু মুসা আশআরী রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, ‘আমরা এক যুদ্ধে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সঙ্গে ছিলাম। আমরা প্রত্যেকে উঁচু স্থানে ওঠার সময় এবং উপত্যকায় অবতরনের সময় উচ্চস্বরে তাকবির ধ্বনি করতে যাচ্ছিলাম।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের নিকট এসে বললেন, ‘হে জনমণ্ডলী! নিজেদের প্রতি দয়া প্রদর্শন কর। তোমরা কোনো কম শ্রবণকারী ও দূরে অবস্থানকারীকে ডাকছ না। যাকে তোমরা ডাকছ তিনি তোমাদের যানবাহনের স্কন্ধ অপেক্ষাও নিকটে রয়েছেন। (মুসনাদে আহমদ)

পড়ুন- সুরা বাকারার ১৮৫ নং আয়াত

পরিষেশে...
উল্লেখিত আয়াতটি সুরা বাকারার ১৮৭নং আয়াতের আগাম সূচনা এবং আগের আয়াতের মহত্ব, শ্রেষ্ঠত্ব ও শুকরিয়া জ্ঞাপনে তাকে ডাকার বিষয়ে আলোচিত হয়েছে।
এ আয়াতে তাঁর শ্রেষ্ঠত্ব ও শুকরিয়া আদায়ে আহ্বান করার নির্দেশ দিয়েছেন। আবার রমজানের সময় রাতের বেলা পানাহার ও স্ত্রীর নিকট গমন বিষয়ের তাঁর নিকট তাওবার বিষয়টিও তুলে ধরেছেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর প্রতি ঈমান এনে হিদায়াত লাভ করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এবিএস

আরও পড়ুন