ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

ঈমানদারের সর্বোত্তম গুণ সত্যবাদিতা

প্রকাশিত: ০৯:২৯ এএম, ২৯ অক্টোবর ২০১৬

সব সময় সত্য কথা বলা এবং কোনো অবস্থাতেই মিথ্যার আশ্রয় গ্রহণ না করা, প্রলোভন বা ভীতি প্রদর্শনের সামনেও সত্যের ওপর অটল থাকা প্রকৃত ঈমানদারের সর্বোত্তম গুণ। আল্লাহ তাআলা বলেন, ‘হে মুমিনগণ! তোমরা আল্লাহকে ভয় কর এবং সত্যবাদীদের অন্তর্ভূক্ত হও।’

এ কারণেই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষকে সত্যের পথে চলার আহ্বান করেছেন। কারণ সত্যপ্রীতি, সত্যনিষ্ঠা বা সত্যবাদিতা মানুষকে সততার পথ দেখায় আর এ সততা মানুষকে জান্নাতের দিকে ধাবিত করে। এ প্রসঙ্গে হাদিসে এসেছে-

Hadith

হজরত ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেছেন, ‘সত্যপ্রীতি বা সত্যনিষ্ঠা (মানুষকে)সততার পথ দেখায় আর সততা (মানুষকে) জান্নাতের দিকে চালিত করে। মানুষ সত্যের অনুশীলন করতে করতে এক পর্যায়ে আল্লাহর নিকট সিদ্দিক (সত্যবাদী) নামে পরিচিত হয়।

পক্ষান্তরে মিথ্যা অশ্লীলতার দিকে চালিত করে আর অশ্লীলতা মানুষকে জাহান্নামের (আগুনের) দিকে নিয়ে যায়। মানুষ মিথ্যার অনুশীলন করতে করতে শেষ পর্যন্ত আল্লাহর নিকট মিথ্যাবাদী নামে পরিচিত হয়। (বুখারি ও মুসলিম)

পরিশেষে…
সততা ও সত্যবাদিতা আখলাকে হাসানাহ তথা উত্তম চারিত্রিক গুণের মধ্যে অন্যতম বৈশিষ্ট। যার মাঝে সততার গুণের সমাহার ঘটবে; সমাজের সব ধরনের লোক তাকে মনে প্রাণে ভালোবাসবে; শ্রদ্ধার ও ভক্তির সঙ্গে স্মরণ করবে। সর্বোপরি পরকালে আল্লাহ তাআলার কাছে এর বিনিময় লাভ করবে। অর্থাৎ সত্যবাদিতার কারণে বান্দা জান্নাতে প্রবেশ করবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দুনিয়াতে সব সময় সত্য কথা বলার সে মতে জীবন পরিচালনার তাওফিক দান করুন। হাদিসে ঘোষিত পরকালের সততার উত্তম পুরষ্কার জান্নাত লাভ করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/আরআইপি

আরও পড়ুন