ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

ওয়াশিংটনে কুরআনের প্রাচীন পাণ্ডুলিপি প্রদর্শনী

প্রকাশিত: ১১:০২ এএম, ২৪ অক্টোবর ২০১৬

প্রথম বারের মতো আমেরিকার ওয়াশিংটন যাদুঘরে ‘দ্য আর্ট অব দ্য কুরআন’ নামে পবিত্র কুরআনুল কারিমের প্রাচীন পাণ্ডুলিপির এক বিরল প্রদর্শনী  গত শনিবার (১৫ অক্টোবর) শুরু হয়েছে। এ প্রদর্শনীতে অনেক প্রাচীন এবং বিরল পাণ্ডুলিপি একত্রিত করা হয়েছে। প্রদর্শনী চলবে টানা চার মাস। ২০ ফেব্রুয়ারি ২০১৭ সালে এ প্রদর্শনী শেষ হবে। খবর মরক্কো ওয়াল্ড নিউজ।

Quraner-exibition

কুরআনের প্রাচীন পাণ্ডুলিপির এ প্রদর্শনীতে তুরস্কের ইসলামিক আর্ট মিউজিয়ামের সংগ্রহে থাকা সপ্তম শতাব্দিতে লিখিত ৪৮টি হস্তলিখিত পাণ্ডুলিপি রাখা হয়েছে।

exibition

হাজার বছরের পুরনো পাণ্ডুলিপিসহ ইরান, আফগানিস্তান, সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের সপ্তম ও অষ্টম শতাব্দীতে পাওয়া প্রাচীন ও বিরল কুরআনের পাণ্ডুলিপি প্রদশনী চলবে।

exibition

ওয়াশিংটন ডিসিতে আয়োজিত এ প্রদর্শনী নিয়ে মুসলিম সমাজে ব্যাপক আগ্রহ ও উচ্ছ্বাস পরিলক্ষিত হয়। প্রদর্শনীর আয়োজকরা এ প্রদর্শনীরে পদক্ষেপকে কুরআনের গুরুত্ব উপলব্দি ও তাঁর ফোকাসকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার এক মহাসুযোগ হিসেবে দেখছেন।

exibition

যেখানে আগত দর্শণার্থীদের জন্য থাকবে কুরআন লিপিবদ্ধ করার পদ্ধতি, কুরআন সংরক্ষণের ইতিহাস এবং কুরআন ও ইসলাম সম্পর্কে জানার গুরুত্বপূর্ণ আলোচনা সভা।

আল্লাহ তাআলা কুরআনের প্রাচীন পাণ্ডুলিপির এ প্রদর্শনীকে মানুষের হিদায়েতের অন্যতম মাধ্যম হিসেবে কবুল করুন। আমিন।

এমএমএস/এবিএস

আরও পড়ুন