ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

কচুয়ায় শাজুলিয়া দরবারের প্রশিক্ষণ কর্মশালা শুরু আজ

প্রকাশিত: ০১:৩৪ পিএম, ২৫ আগস্ট ২০১৬

চাঁদপুর জেলার কচুয়ার ঐতিহ্যবাহী শাজুলিয়া দরবারে দুই দিনব্যাপী খাস তালিম শুরু হচ্ছে আজ। ইলমে দ্বীনের এ প্রশিক্ষণ কার্যক্রম আগামীকাল শুক্রবার বাদ আসর পর্যন্ত চলবে। এ খাস তালিমে অংশগ্রহণকারী দরবারের ভক্ত-মুরিদদেরকে ঈমান ও আমলের সহিহ পদ্ধতির বাস্তব নমুনা হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হবে।

এ প্রশিক্ষণ কর্মশালা আরো থাকবে- স্বেচ্ছায় রক্তদান, পরিষ্কার-পরিচ্ছন্নতা, আত্মমানবতার সেবায় উদ্বুদ্ধ করাসহ বিভিন্ন সমাজ কল্যাণমূলক কাজের উৎসাহ প্রদান। পাশাপাশি মাদকাসক্তি, যৌতুক, সন্ত্রাস ও জঙ্গিবাদসহ অন্যান্য অসামাজিক কার্যকলাপের ক্ষতিকর দিক নিয়ে কুরআন ও সুন্নাহর আলোকে পূর্ণাঙ্গ আলোচনা উপস্থাপিত হবে।

বিশেষ করে ‘দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান অন্বেষণ কর’- রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ঐতিহাসিক এ ঘোষণাকে স্লোগান করে শাজুলিয়া দরবারের প্রত্যেক মুরিদকে দুনিয়া ও আখেরাতের জ্ঞান অর্জনে উদ্বুদ্ধ করতে ব্যতিক্রমী এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

খাস তালিমে প্রধান মেহমান হিসেবে উপস্থিত থাকবেন শাজুলিয়া দরবারের সদরে মোন্তাজেম ও গদ্দিনশীন পীর শাহ সুফি আল্লামা সাইয়্যেদ আবুল হাসান শাহ মুহাম্মাদ রুহুল্লাহ শাজুলি (মাদ্দা জিল্লুহুল আলিয়া)।

বিশেষ মেহমান হিসেবে থাকবেন শাজুলিয়া যুব কাফেলার কেন্দ্রীয় সভাপতি পীরজাদা সাইয়্যেদ আবুল হাসান শাহ মুহাম্মাদ নূরুল্লাহ শাজুলি (দামাত বারাকাতুহুম)।

পীরজাদা সাইয়্যেদ শাহ মুহাম্মাদ আতাউল্লাহ শাজুলির সভাপতিত্বে অনুষ্ঠিত খাস তালিম মাহফিলে বিষয়ভিত্তিক আলোচনা পেশ করবেন- অধ্যক্ষ মাওলানা একেএম গোলাম মোস্তফা, উপাধ্যক্ষ মাওলানা শাকের উল্লাহ, প্রফেসর মো. আবু জাফর, মাওলানা মিজানুর রহমান, মাওলানা মো. জসিম উদ্দিন হেলালি, মুফতি মাওলানা মাছুম বিল্লাহ, মাওলানা মো. হেদায়েত উল্লাহ প্রমুখ।

আগামীকাল শুক্রবার বা’দ আসর পীর সাহেব হুজুরের আখেরি মুনাজাতের মাধ্যমে খাস তালিম (প্রশিক্ষণ কর্মশালা) সমাপ্ত হবে। আখেরি মুনাজাতে তিনি বাংলাদেশসহ বিশ্ব মুসলিমের শান্তি কামনায় বিশেষ দোয়া করবেন।

এমএমএস/পিআর