ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

ইয়াহুদিদেরকে আল্লাহ তাআলা যে প্রশ্ন করেছিলেন

প্রকাশিত: ১০:০৯ এএম, ১৮ জুলাই ২০১৬

হজরত ইয়াকুব আলাইহিস সালাম ও তাঁর সন্তানদের ব্যাপারে মিথ্যা রটনাকারী অভিশপ্ত ইয়াহুদি জাতি যে অপপ্রচার চালিয়ে আসছিল। তার জবাব প্রদানে আল্লাহ তাআলা সুস্পষ্টভাষায় তাদের প্রশ্ন করেছিলেন। কুরআনে আল্লাহ তাআলা বলেন-

Quran-Inner

তোমরা কি তখন সেখানে উপস্থিত ছিলে’ যখন (হজরত) ইয়াকুব (আলাইহিস সালাম) এ পৃথিবী থেকে বিদায় নিয়েছিল? মৃত্যুকালে সে তার সন্তানগণকে জিজ্ঞাসা করেছিল, ‘আমার মৃত্যুর পর তোমরা কার বন্দেগি করবে?’ তারা সবাই জবাব দিয়েছিল, ‘আমরা সেই আল্লাহর বন্দেগি করবো; যাকে আপনি এবং আপনার পূর্বপুরুষ ইবরাহিম, ইসমাইল ও ইসহাক ইলাহ হিসেবে মেনে এসেছেন আর আমরা তাঁরই অনুগত- মুসলিম।’ (সুরা বাক্বারা : আয়াত ১৩৩)

এ আয়াত সেই ঘটনার প্রেক্ষিতে নাজিল হয়েছিল, যখন ইয়াহুদিরা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট এসে বলেছিল, আপনি কি জানেন? ইয়াকুব আলাইহিস সালাম তাঁর মৃত্যুর সময় তাঁর পুত্রদেরকে একত্রিত করে অসিয়ত করেছিলেন যে, তোমরা সকলে ইয়াহুদিদের প্রতি আনুগত্য করিও।’ অথচ আপনি ইয়াহুদিবোদ বর্জনের তা’লিম দিচ্ছেন। ইয়াহুদিদের এ কথার জবাবে আল্লাহ তাআলা এ আয়াত নাজিল করেন।

এ আয়াতে আল্লাহ তাআলা বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দরবারে উপস্থিত মিথ্যা দাবিদারদেরকে প্রশ্ন করে বলেছিলেন, হে ইয়াহুদিরা! তোমরা যে ইয়াকুব আলাইহিস সালামের নামে মিথ্যা দাবি করছ, তোমরা কি তাঁর মৃত্যুকালে উপস্থিত ছিলে?

আল্লাহ তাআলার এ প্রশ্নের জবাব সুস্পষ্ট। আর তা হলো তারা অবশ্যই সেখানে ছিল না। অথচ তৎকালীন ইয়াহুদিদের থেকে শুরু করে বর্তমানের ইয়াহুদিরাও সে মিথ্যাচার অব্যাহত রেখেছে।

আল্লাহ তাআলা ইয়াহুদিদের মিথ্যাচার থেকে মুসলিম উম্মাহকে হিফাজত করুন। উম্মাতে মুহাম্মাদিকে ইসলামের পরিপূর্ণ অনুসরণ ও অনুকরণ করার মাধ্যমে পরিপূর্ণ মুসলমান হিসেবে কবুল করুন। আমিন।

এমএমএস/আরআইপি

আরও পড়ুন