ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

সিজদায় নাক জমিনে না লাগলে নামাজ হবে?

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ১১:৩৪ এএম, ১৮ অক্টোবর ২০২৪

সিজদার সময় কপালের পাশাপাশি নাকও জমিনে লাগিয়ে রাখা সুন্নত। গ্রহণযোগ্য কোনো অসুবিধা ছাড়া নাক না লাগিয়ে শুধু কপাল দ্বারা সিজদা করা মাকরূহ। তাই এ থেকে বিরত থাকা কর্তব্য। তবে নাক না লাগিয়ে শুধু কপালের ওপর সিজদা করলে নামাজ আদায় হয়ে যাবে।

নবিজি (সা.) সিজদায় নাক জমিনে লাগিয়ে রাখতেন। আবু হুমাইদ সায়েদি (রা.) বলেন, নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) যখন সিজদা করতেন তখন তিনি নাক ও কপাল উভয়টি জমিনে লাগিয়ে রাখতেন। (সুনানে তিরিমিজি, সুনানে আবু দাউদ)

আরেকটি হাদিসে নবিজি (সা.) সাতটি অঙ্গের ওপর সিজদা করার কথা বলেছেন। সেখানে চেহারার কথা বলতে গিয়ে কপাল ও নাকের দিকে ইশারা করেছেন। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত রাসুল (সা.) বলেন,

‏ أُمِرْتُ أَنْ أَسْجُدَ عَلَى سَبْعَةِ أَعْظُمٍ عَلَى الْجَبْهَةِ وَأَشَارَ بِيَدِهِ عَلَى أَنْفِهِ ـ وَالْيَدَيْنِ، وَالرُّكْبَتَيْنِ وَأَطْرَافِ الْقَدَمَيْنِ، وَلاَ نَكْفِتَ الثِّيَابَ وَالشَّعَرَ

আমাকে সাতটি অঙ্গের ওপর সিজদা করতে নির্দেশ দেওয়া হয়েছে। কপাল, (এবং তিনি হাত দিয়ে নাকের দিকে ইশরা করে নাককেও এর অন্তর্ভুক্ত করেন,) আর দুই হাত, দুই হাঁটু, দুই পায়ের আঙ্গুলসমূহ। আর আমরা যেন চুল ও কাপড় না গুটাই। (সহিহ বুখারি, সহিহ মুসলিম)

এ হাদিসে উল্লিখিত সাতটি অঙ্গ অর্থাৎ চেহারা, দুই হাত, দুই হাঁটু ও দুই পায়ের আঙ্গুল সিজদার সময় মাটিতে রাখা ওয়াজিব। অনেকের পা সিজদার সময় জমিন থেকে উঠে থাকে। সিজদায় অন্তত এক তাসবিহ পরিমাণ সময় উভয় পা জমিনে না রাখলে সিজদা হবে না। কেউ যদি তার দুই পা বা এক পা পুরো সিজদায় মাটি থেকে ওপরে উঠিয়ে রাখে, তাহলে তার সিজদার ফরজ আদায় হবে না।

সিজদা নামাজের অন্যতম ফরজ বা রোকন। সিজদা যথাযথভাবে আদায় করা ছাড়া নামাজ হবে না। তাই সিজদা যথাযথভাবে আদায়ের প্রতি যত্নবান হওয়া আমাদের কর্তব্য।

ওএফএফ/এমএস

আরও পড়ুন