ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

মসজিদের সামনে কবর থাকলে নামাজ হবে কি?

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ০৫:৪১ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৪

কবর সামনে রেখে, কবরের দিকে ফিরে নামাজ আদায় করা নিষিদ্ধ। আল্লাহর রাসুল (সা.) কবরের দিকে ফিরে নামাজ আদায় করতে নিষেধ করেছেন। আবু মারসাদ আল গানাভী (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন,

لاَ تُصَلُّوا إِلَى الْقُبُورِ وَلاَ تَجْلِسُوا عَلَيْهَا

আপনারা কবরের দিকে ফিরে নামাজ আদায় করবেন না এবং কবরের ওপর বসবেন না। (সহিহ মুসলিম: ২১৪১)

এই নির্দেশনা কবরের সামনে দাঁড়িয়ে কবরের দিকে ফিরে নামাজ পড়ার ক্ষেত্রে পযোজ্য। কবর ও নামাজির মাঝে যদি দূরত্ব থাকে, দেয়াল, রাস্তা ইত্যাদির অন্তরায় থাকে, তাহলে কেবলার দিকে কবর থাকলেও নামাজের ক্ষতি হবে না।

কোনো মসজিদের সামনে যদি একটি কবর বা কবরস্থান থাকে, তাহলে ওই মসজিদের সামনে নামাজ পড়া যাবে। যেহেতু মসজিদের দেয়াল মুসল্লিদের ও কবরের মাঝে থাকে।

উল্লেখ্য যে, ইসলামে কবরকে কেন্দ্র করে মসজিদ নির্মাণ বা মসজিদের ভেতরে কাউকে কবর দেওয়া নিষিদ্ধ। নবিজি (সা.) বলেছেন,

لَعَنَ اللهُ الْيَهُودَ وَالنَّصَارَى اتَّخَذُوا قُبُورَ أَنْبِيَائِهِمْ مَسَاجِدَ
আল্লাহ ইয়াহুদ ও খ্রিস্টানকে অভিসম্পাত করুন (অথবা করেছেন), তারা তাদের নবিদের কবরসমূহকে মসজিদে পরিণত করেছে। (সহিহ বুখারি: ১৩৩০, সহিহ মুসলিম: ১২১২)

কবর অক্ষত রেখে অথবা নিচে কবর দেওয়ার সুযোগ রেখে ওপরে মসজিদ নির্মাণ করাও নাজায়েজ। কারণ কবরের ওপর মসজিদসহ যে কোনো স্থাপনা নির্মাণ করতে নবিজি (সা.) নিষেধ করেছেন। জাবের (রা.) বলেন,

نَهَى رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ أَنْ يُجَصّصَ الْقَبْرُ، وَأَنْ يُقْعَدَ عَلَيْهِ، وَأَنْ يُبْنَى عَلَيْهِ.

আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) কবর চুনকাম করতে, কবরের ওপর বসতে এবং কবরের উপর কোনো কিছু নির্মাণ করতে নিষেধ করেছেন। (সহিহ মুসলিম: ৯৭০)

তবে অনেক পুরনো কোনো কবরস্থান যদি এমন হয় যে, এক সময় কিছু মানুষকে কবর দেওয়া হলেও প্রয়োজনীয়তা না থাকায় সেখানে আর কবর দেওয়া হয় না এবং অনেক আগে কবরস্থ লাশগুলো মাটির সাথে মিশে গেছে, তাহলে ওই জায়গায় মসজিদ নির্মাণ করা ও নামাজ আদায় করা জায়েজ হবে।

ওএফএফ/জেআইএম

আরও পড়ুন