ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

নামাজে সাহু সিজদার পর ভুল হলে যা করবেন

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ০৫:০৪ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৪

ইসলামি শরিয়তের পরিভাষায় সাহু সিজদা বলা হয় কোনো কারণে ত্রুটিযুক্ত হয়ে পড়া নামাজের শেষ বৈঠকে আত-তাহিয়াত পড়ে শুধু ডান পাশে সালাম ফিরিয়ে দুটি অতিরিক্ত সিজদা করাকে। সাহু সিজদার পর আবার আত-তাহিয়াত পড়ে, দরুদ ও দোয়ায়ে মাসুরা পড়ে ডান ও বাম পাশে সালাম ফিরিয়ে নামাজ শেষ করতে হয়।

নামাজে কোনো ওয়াজিব ছুটে গেলে, কোনো ফরজ দুবার আদায় করলে, কোনো ওয়াজিব পরিবর্তন করলে এবং কোনো ফরজ বা ওয়াজিব আদায়ে দেরি হলে সিজদায়ে সাহু আদায় করতে হয়। সাহু সিজদার মাধ্যমে ওই ভুলগুলোর প্রতিবিধান হয় এবং নামাজ বিশুদ্ধ হয়ে যায়। উপরোক্ত ভুলগুলো হওয়ার পরও সাহু সিজদা আদায় না করলে ত্রুটিযুক্ত নামাজটি আবার পড়ে নেওয়া ওয়াজিব।

এক নামাজে একবারই সাহু সিজদা করা যায়। একাধিকবার সাহু সিজদা করার নিয়ম নেই। একাধিক ভুল হলেও একবার সাহু সিজদা বা দুটি অতিরিক্ত সিজদাই যথেষ্ট।

নামাজের শেষে সাহু সিজদা করার পর নতুন কোনো ভুল হলেও পুনরায় সাহু সিজদা করতে হবে না। যেমন কেউ যদি সাহু সিজদার পর তাশাহহুদের পরিবর্তে সুরা ফাতেহা বা অন্য কোনো সুরা পড়ে ফেলে, তাহলে আবার সাহু সিজদা করতে হবে না।

সাহু সিজদা না করে সালাম ফেরালে করণীয়

কেউ যদি নামাজে সাহু সিজদা ওয়াজিব হওয়ার মতো কোনো ভুল করে, কিন্তু ভুলে সাহু সিজদা না করে সালাম ফিরিয়ে ফেলে, তাহলে নামাজের পরিপন্থী কোনো কাজ যেমন কথা বলা বা উঠে মসজিদে থেকে বের হয়ে যাওয়ার আগ পর্যন্ত সাহু সিজদা করার সুযোগ থাকবে। এর আগে যখনই মনে পড়বে বসে সাহু সিজদা আদায় করবে এবং নিয়ম অনুযায়ী আবার উভয় দিকে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবে।

কারো সাথে কথা বলা বা মসজিদ থেকে বের হওয়ার পর সাহু সিজদার কথা মনে পড়লে ওই ত্রুটিযুক্ত নামাজটি আবার পড়ে নেওয়া ওয়াজিব।

ওএফএফ/এএসএম

আরও পড়ুন