ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

বদনজর থেকে বাঁচাতে শিশুর কপালে কালো টিপ; ইসলাম কী বলে?

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ০১:৩৫ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০২৪

শিশুকে বদনজর থেকে রক্ষা করার জন্য শিশুর সৌন্দর্য কমানোর উপায় হিসেবে তার কপালে কালো টিপ দেওয়া নাজায়েজ নয়। বর্ণিত রয়েছে, একবার হজরত ওসমান (রা.) একটি সুদর্শন শিশুকে দেখে বললেন, তার চিবুকে একটি কালো দাগ দিয়ে দাও, যাতে তার ওপর অশুভ দৃষ্টি না পড়ে। (শরহুস সুন্নাহ লিলবাগাবী: ১২/১৬৬)

তবে কালো টিপের কোনো অলৌকিক ক্ষমতায় বিশ্বাস করা যাবে না। এটাকে লাভ-ক্ষতির মালিক মনে করা যাবে না। কোনো রকম অলৌকিক ক্ষমতায় বিশ্বাস থেকে কালো টিপ লাগালে তা নাজায়েজ ও গর্হিত পাপ হবে।

শিশুকে বদনজর থেকে রক্ষার করার সুন্নত পদ্ধতি হলো, বিভিন্ন দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করা। নবিজি (সা.) তার নাতি হাসান-হোসাইনের জন্য আল্লাহর কাছে বদনজর থেকে আশ্রয় প্রার্থনা করে দোয়া করতেন। (সহিহ বুখারি) আল্লাহর রাসুলের (সা.) করা দোয়াটি আমরা এভাবে পড়তে পারি,

أُعِيذُكَ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّةِ مِنْ كُلِّ شَيْطَانٍ وَهَامَّةٍ وَمِنْ كُلِّ عَيْنٍ لامَّةٍ

উচ্চারণ : উইজুকা বিকালিমাতিল্লাহিত তাম্মাতি মিন কুল্লি শাইতনিউঁ ওয়া হাম্মাতিউঁ ওয়া মিন কুল্লি আইনিন লাম্মাহ।

অর্থ : আমি আল্লাহর পরিপূর্ণ বাণীসমূহের ওসিলায় প্রত্যেক শয়তান ও কষ্টদায়ক জন্তু হতে এবং প্রত্যেক ক্ষতিকর নজর থেকে আল্লাহর কাছে তোমার জন্য আশ্রয় প্রার্থনা করছি।

এ ছাড়া সকাল-সন্ধ্যা তিন কুল অর্থাৎ সুরা ইখলাস, সুরা ফালাক ও সুরা নাস তিনবার করে পড়ে শিশুর গায়ে ফুঁ দিতে পারেন। আব্দুল্লাহ ইবনে খুবাইব (রা.) বলেন, রাসুল (সা.) আমাকে বলেছেন, সকালে ও সন্ধ্যায় সুরা ইখলাস, সুরা ফালাক ও সুরা নাস তিনবার করে পড়ুন, এ আমল প্রতিটি (ক্ষতিকর) জিনিস থেকে নিরাপত্তার জন্য যথেষ্ট হবে। (সুনানে তিরমিজি, সুনানে আবু দাউদ)

ওএফএফ/জিকেএস

আরও পড়ুন