ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

জুমার খুতবার সময় দানবক্সে টাকা ওঠানো কি জায়েজ?

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ১১:২০ এএম, ২১ জুন ২০২৪

জুমার খুতবার সময় টাকা ওঠানো বা দানবাক্স চালানো নাজায়েজ। কেননা জুমার খুতবা শ্রবণ করা এবং ঐ সময়ে চুপ থাকা ওয়াজিব। খুতবার সময় সব ধরনের কাজকর্ম, কথাবার্তা এমনকি নামাজ, জিকির ও কোরআন তিলাওয়াতও নিষিদ্ধ।

বিভিন্ন হাদিসে খুতবার সময় কথা বলা ও অন্য কাজের ব্যস্ত থাকার নিন্দা করা হয়েছে। আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, জুমার দিন যে ব্যক্তি উত্তমরূপে অজু করবে, তারপর জুমার নামাজে যাবে, চুপ থেকে খুতবা শুনবে, তাহলে তার এ জুমা থেকে পূর্ববর্তী জুমার মধ্যকার এবং অতিরিক্ত আরো তিন দিনের পাপ মাফ করে দেওয়া হবে। আর যে ব্যক্তি জুমার খুতবার সময় পাথর নাড়াচাড়া করল, সে অনর্থক কাজ করল (সহিহ মুসলিম: ২০২৫) অর্থাৎ নিজের জুমার সওয়াব নষ্ট করল।

মসজিদে নববির মেঝে ছিল কঙ্করের। তাই নবিজি (সা.) খুতবার সময় বসে বসে কঙ্কর নাড়াচাড়া করার কথা বলেছেন। খুতবার সময় যে কোনো অপ্রয়োজনীয় কাজ, অপরিহার্য নয় এমন কাজ এ নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত হবে। তাই খুতবার সময় চুপ থেকে অন্য কাজে ব্যস্ত না থেকে মনোযোগ দিয়ে খুতবা শুনতে হবে।

রাসুল (সা.) খুতবার সময় চুপ থাকার ওপর গুরুত্বারোপ করতে গিয়ে কেউ কথা বললে তাকে ‘চুপ কর’ বলতেও নিষেধ করেছেন। আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত রাসুল (সা.) বলেছেন, জুমার দিন খুতবার সময় যদি তুমি তোমার সঙ্গীকে বলো, চুপ কর, তাহলেও তুমি অনর্থক কথা বললে। (সহিহ বুখারি)

আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত আরেকটি হাদিসে রাসুল (সা.) বলেছেন, যে জুমার দিন ইমাম খুতবা দেওয়ার সময় কথা বলে সে কিতাবের বোঝা বহনকারী গাধার মতো। (মুসনাদে আহমদ)

ওএফএফ/এমএস

আরও পড়ুন