ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

জিয়ারতের সময় কবরের দিকে ফিরে দোয়া করা যাবে কি?

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ০৪:০৫ পিএম, ১৩ মে ২০২৪

কবর জিয়ারত করা, কবরস্থানে গিয়ে মৃত মুসলমানদের জন্য দোয়া করা ও মৃত্যুর কথা স্মরণ করা সুন্নাত ও সওয়াবের কাজ। রাসুল (সা.) মাঝে মাঝেই সাহাবিদের কবরস্থান জান্নাতুল বাকিতে যেতেন এবং বেশ কিছুক্ষণ সেখানে অবস্থান করতেন, কবরবাসীদের জন্য দোয়া করতেন।

কবরস্থানে গিয়ে অতিরিক্ত আবেগ প্রকাশ ও শরিয়ত-নিষিদ্ধ কাজকর্ম ঠেকাতে একবার রাসুল (সা.) কবর জিয়ারত করতে নিষেধ করেছিলেন। পরবর্তীতে সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়ে তিনি বলেন,

كُنْتُ نَهَيْتُكُمْ عَنْ زِيَارَةِ الْقُبُورِ فَزُورُوهَا فَإِنَّهَا تُزَهِّدُ فِي الدُّنْيَا وتذكر الْآخِرَة
আমি তোমাদেরকে কবর জিয়ারত করতে নিষেধ করেছিলাম। এখন থেকে তোমরা কবর জিয়ারত কর। কারণ কবর জিয়ারত দুনিয়ার আকর্ষণ কমিয়ে দেয় ও পরকালের কথা স্মরণ করিয়ে দেয়। (সুনানে ইবনে মাজা: ১৫৭১)

কবর জিয়ারতের নিয়ম হল মাইয়েতের চেহারার দিকে মুখ করে দাঁড়িয়ে সালাম দেওয়া। তারপর মৃতের সওয়াবের উদ্দেশ্যে কোরআন তিলাওয়াত করা বা দরুদ শরিফ ও বিভিন্ন দোয়া পড়া। হাদিসে যে সব সুরা বা আয়াতের বিশেষ ফজিলত বর্ণিত রয়েছে যেমন সুরা ফাতেহা, আয়াতুল কুরসী, সুরা ইখলাস তিলাওয়াত করে মৃতের জন্য সওয়াব পাঠানো যায়।

মৃতের জন্য হাত তুলে দোয়া করতে চাইলে কবরের দিকে ফিরে নয়, বরং কিবলামুখী হয়ে দাঁড়াবে। কবরের দিকে ফিরে হাত তুলে দোয়া করা ঠিক নয়। কেউ চাইলে হাত না তুলে মনে মনেও দোয়া করতে পারে।

ওএফএফ/এএসএম

আরও পড়ুন