ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

মালিকের অনুমতি ছাড়া বই ধার দেওয়ার বিধান

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ০৬:১৪ পিএম, ৩১ জানুয়ারি ২০২৪

কেউ যদি কারও কাছ থেকে পড়ার জন্য বই ধার নেয়, তাহলে ওই বই যত্নের সাথে পড়ে যথা সময়ে তাকে ফিরিয়ে দেওয়া তার কর্তব্য। ধার নেওয়া বই যদি অন্য কেউ ধার চায় বা পড়ার জন্য নিতে চায়, তাহলে মালিকের সম্মতি নিয়ে নেওয়া উচিত।

যদি কখনও বইয়ের মালিকের সম্মতি নেওয়ার সুযোগ না থাকে, কিন্তু এই দৃঢ় বিশ্বাস থাকে যে বই ধার দেওয়ার কথা জানলে তিনি অসন্তুষ্ট হবেন না এবং যাকে ধার দেওয়া হচ্ছে তিনিও বইটি বা বইগুলো যথাযথ যত্নের সাথে পড়বেন ও ফিরিয়ে দেবেন, তাহলে অনুমতি ছাড়াও বই ধার দেওয়া জায়েজ।

বইয়ের মালিকের অসম্মতি বা অসন্তুষ্টির আশংকা থাকলে অথবা যাকে বই দেওয়া হচ্ছে তার কাছে বই নষ্ট হওয়া বা ফেরত না পাওয়ার আশংকা থাকলে মালিকের অনুমতি ছাড়া বই ধার দেওয়া জায়েজ হবে না।

কারও কাছ থেকে বই ধার নিয়ে তা অবহেলায় নষ্ট করা, সময়মতো ফিরিয়ে না দেওয়া ইত্যাদি দায়িত্বজ্ঞানহীন আচরণ ও গুনাহের কাজ। ইসলামে আমানত ও অঙ্গীকার রক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আনাস ইবনে মালেক (রা.) বলেন, আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) প্রায় প্রত্যেকটি খুতবায় বলতেন, যার মধ্যে আমানতদারি নেই, তার ঈমান নেই, যার কাছে নিজের ওয়াদা বা কথার মূল্য নেই, তার দীন বলতে কিছু নেই। (মুসনাদে আহমদ)

ওএফএফ/জিকেএস

আরও পড়ুন