ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

এবারও হজের খুতবা সম্প্রচার হবে বাংলাসহ ১৪ ভাষায়

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ০৮:৩১ পিএম, ১৪ জুন ২০২৩

এবছর আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে হজের খুতবা অনুবাদ করে বাংলাসহ আরও ১৪ ভাষায় সম্প্রচার করা হবে। আগামী জিলহজ মাসের ৯ তারিখ আরাফাতের ময়দান থেকে আরবিতে এ খুতবা প্রদান করা হবে।

হজের খুতবার বিষয়বস্তু সর্বোচ্চসংখ্যক মানুষের কাছে পৌঁছাতে সৌদি কর্তৃপক্ষ বাংলাসহ ১৪ ভাষায় অনুবাদ করার এই উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছে মসজিদুল হারাম ও মসজিদে নববি বিষয়ক ওয়েব পোর্টাল হারামাইন শরিফাইন।

আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে আগামী ৯ জিলহজ মুল খুতবা আরবিতে দেওয়া হবে। এ সময় সৌদি আরবের সরকারি ওয়েবসাইট থেকে লাইভ অনুবাদ সম্প্রচার করা হবে। এবছর যে ১৪ ভাষায় খুতবাটি সম্প্রচার হবে তাহলো- ইংরেজি, ফরাসি, মালয়, উর্দু, ফার্সি, রুশ, চীনা, বাংলা, তুর্কি, হাউসা, স্প্যানিশ, হিন্দি, তামিল ও সোয়াহিলি।

গত বছরও বাংলাসহ ১৪ ভাষায় হজের খুতবার অনুবাদ সম্প্রচার হয়েছিল। এর আগের বার ২০২১ সালে অনুবাদ হয়েছিল ১০ ভাষায়। এবার ৬ষ্ঠ বছরের মতো এটি সম্প্রচারিত হতে যাচ্ছে।

হজের খুতবার অনুবাদ প্রসঙ্গে পবিত্র দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি বিভাগের প্রধান শায়খ আবদুর রহমান আল-সুদাইস বলেন, ব্যাপক কর্মসূচির অংশ হিসেবে এই বছর ১৪টি ভাষায় খুতবা অনুবাদের প্রস্তুতি নেওয়া হয়েছে। খুতবার অনুবাদ হওয়ার মাধ্যমে বিশ্বের নানা দেশের হজযাত্রীরা নিজ দেশের ভাষায় খুতবা শোনার সুযোগ পাবেন।

এমএমএস/জিকেএস

আরও পড়ুন