ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

নারীরা কি শিশুর কানে আজান দিতে পারবে?

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২৩

হাদিসের আলোকে কোনো শিশু ভূমিষ্ঠ হওয়ার পর প্রথমে নবজাতককে পরিষ্কার-পরিচ্ছন্ন করে ডান কানে আজান ও বাম কানে ইকামত দেওয়া সুন্নত। জীবনের শুরুতেই তার কানে এই বাণী পৌঁছে দেওয়া যে, আল্লাহ তাআলার জন্যই তোমার জীবন উৎসর্গিত। তার বিধানাবলী তোমার জন্য প্রযোজ্য। শিশুর জন্মের সাধারণত পুরুষরাই আজান ও ইকামত দিয়ে থাকে। কিন্তু যদি পুরুষ না থাকে তবে নারীরা কি আজান-ইকামত দিতে পারবে?

হ্যাঁ, নারীরা নবজাতকের কানে আজান ও ইকামত দিতে পারবে। সন্তান ভূমিষ্ঠের পর সাধারণত বাবা, দাদা-নানা অথবা সেখানে উপস্থিত পুরুষেরা তাদের কানে আজান দিয়ে থাকে। কিন্তু কোনও কারণে যদি কখনও শিশু জন্মের সময় কোনও পুরুষ উপস্থিত না থাকে, তাহলে নারীরা তুলনামূলক নিচু স্বরে বাচ্চার ডান কানে আজান এবং বাম কানে ইকামত দিতে পারবে।
তবে বেশি উঁচু আওয়াজে দিবে না। তবে নবজাতকের কানে নারীদের আজান-ইকামত দেওয়ার ক্ষেত্রে অবশ্যই তাদের হায়েজ নেফাস থেকে পাক পবিত্র থাকা জরুরি।

হজরত হুসাইন রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যার সন্তান হয়, সে যেন তার ডান কানে আজান এবং বাম কানে ইকামত দেয়।’ -(মুসনাদে আবী ইয়ালা ৬৭৮০, মুসান্নাফে আব্দুর রাজ্জাক ৭৯৮৫)

হজরত ফাতিমা রাদিয়াল্লাহু আনহা যখন আলি রাদিয়াল্লাহু আনহুর ছেলে হজরত হাসান রাদিয়াল্লাহু আনহুকে প্রসব করলেন, তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার ডান কানে নামাজের আজানের ন্যায় আজান দিয়েছিলেন। এবং বাম কানে ইকামত দিয়েছিলেন। (শুআবুল ইমান ৮৬২০)

এমএমএস/এমএস

আরও পড়ুন