ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

দুই নারী কিংবা দুই পুরুষ এক বিছানায় ঘুমাতে পারবে কি?

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ০৭:৩৬ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২৩

এক নারী আরেক নারীর সঙ্গে একই বিছানায় ঘুমাতে পারবে কি? তেমনি দুইজন পুরুষ একসঙ্গে একই বিছানায় ঘুমাতে পারবে কি? ,এ সম্পর্কে হাদিসের সুস্পষ্ট দিকনির্দেশনা রয়েছে। কী সেই দিকনির্দেশনা?

হ্যাঁ, শর্ত সাপেক্ষে এক নারী আরেক নারীর সঙ্গে এবং এক পুরুষ আরেক পুরুষের সঙ্গে একই বিছানায় ঘুমাতে পারবে; যদি উভয়ের সতর ঢাকা থাকে আর ফিতনা তথা কুকর্মের আশঙ্কা না থাকে।

যদি উভয়ের সতর ঢাকা থাকে এবং একজনের সতর আরেক জনের শরীরের সঙ্গে লেগে যাওয়ার ভয় না থাকে, সর্বোপরি যদি ফিতনার আশঙ্কা না থাকে তাহলে দুই নারী বা দুই পুরুষ আলাদা আলাদাভাবে একই বিছানায় ঘুমাতে পারবে। এ সম্পর্কে হাদিসে সুস্পষ্ট দিকনির্দেশনা এসেছে এভাবে-

হজরত আবু সাঈদ আল-খুদরি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

لاَ يَنْظُرُ الرَّجُلُ إِلَى عَوْرَةِ الرَّجُلِ وَلاَ الْمَرْأَةُ إِلَى عَوْرَةِ الْمَرْأَةِ وَلاَ يُفْضِي الرَّجُلُ إِلَى الرَّجُلِ فِي ثَوْبٍ وَاحِدٍ وَلاَ تُفْضِي الْمَرْأَةُ إِلَى الْمَرْأَةِ فِي الثَّوْبِ الْوَاحِدِ

কোনো পুরুষ অপর পুরুষের লজ্জাস্থানের দিকে তাকাবে না এবং কোনো নারী অপর নারীর লজ্জাস্থানের দিকে তাকাবে না; কোনো পুরুষ অপর পুরুষের সঙ্গে এক কাপড়ের নিচে (উলঙ্গ অবস্থায়) ঘুমাবে না এবং কোনো নারী অপর নারীর সঙ্গে একই কাপড়ের নিচে (উলঙ্গ অবস্থায়) ঘুমাবে না।’ (মুসলিম ৩৩৮)

এ প্রসঙ্গে ইমাম নববি রাহমাতুল্লাহি আলাইহি বলেছেন, ‘কোনো পুরুষ অপর পুরুষের সঙ্গে এক কাপড়ের নিচে ঘুমাবে না এবং কোনো নারী অপর নারীর সঙ্গে একই কাপড়ের নিচে ঘুমাবে না’- এর দ্বারা উদ্দেশ্য উভয়ের উলঙ্গ অবস্থায় যখন শরীরে কোনো প্রকার কাপড় থাকবে না।

এ হাদিসের ব্যাখ্যায় ইবনুল মালিক রাহমাতুল্লাহি আলাইহি বলেন-

أي لا تصل بشرة أحدهما إلى بشرة الآخر في ثوب واحد في المضجع لخوف ظهور فاحشة بينهما

‘একজনের চামড়া আরেক জনের চামড়ার সঙ্গে বিছানায় এক কাপড়ের নিচে লাগতে পারবে না। কেননা, এতে উভয়ের মাঝে কুকর্ম সংঘটিত হওয়ার ভয় আছে।’ (মিরকাত ৬/২৫২)

হজরত যাহহাক ইবনু উসমান রাহমাতুল্লাহি আলাইহির সূত্রে উক্ত সনদে হাদিসটি বর্ণনা করেছেন। তারা উভয়েই عَوْرَةِ শব্দ-এর স্থলে عُرْيَةِ শব্দের উল্লেখ করেছেন। অর্থাৎ উলঙ্গ অবস্থায় পুরুষ পুরুষের দিকে এবং নারী নারীর দিকে তাকাতে পারবে না এবং একই বিছানায় ঘুমাবে না।’ (মুসলিম ৩৩৮)

এমএমএস/এএসএম

আরও পড়ুন