ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

পুরুষরা কি ব্রেসলেট পরতে পারবেন?

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ০৭:০২ পিএম, ২৬ অক্টোবর ২০২২

ব্রেসলেট। একটি অলংকার। এই অলংকার কি পুরুষ বা ছেলেরা পরতে পারবেন? চাই তা সোনা-রুপা কিংবা মেটালের হোক। এ সম্পর্কে ইসলামের বিধানই বা কী?

খুব ছোট এবং সহজ উত্তর- পুরুষ বা ছেলেরা ব্রেসলেট পরতে পারবে না। তাদের জন্য এটি পরা বৈধ নয়আর সোনা-রুপার তৈরি হলে তো এমনিতেই তা হারাম। কিন্তু তা যদি মেটালের হয়, তবে কি বৈধ? না, ব্রেসলেট মেটালের তৈরি হলেও তা পরা যাবে না

ব্রেসলেট শুধু নারীদের জন্য জায়েজ। পুরুষের জন্য ব্রেসলেটসহ অলংকার পরা হারাম। আর ব্রেসলেট যেহেতু নারীদের পরিধেয় বস্তু, তাই তা পুরুষদের জন্য পরা বৈধ নয়। (বুখারি, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত  ১১/৫০৫) চাই সেটা সোনা হোক কিংবা রুপার।’ (সিলসিলা সহিহা ১৮৬৫/৩০৩০)

হজরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু  বর্ণনা করেছেন-

لَعَنَ رَسُولُ اللَّهِ ﷺ المُتَشَبِّهِينَ مِنَ الرِّجَالِ بِالنِّسَاءِ، وَالمُتَشَبِّهَاتِ مِنَ النِّسَاءِ بِالرِّجَالِ

‘সেসব পুরুষকে রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অভিশাপ দিয়েছেন যারা নারীদের পোশাক পরে এবং সেসব নারীকে অভিশাপ করেছেন যারা পুরুষের পোশাক পরে।’ (বুখারি ৫৮৮৫, আবু দাউদ ৪০৯৮)

অন্য হাদিসে এসেছে, আব্দুল্লাহ ইবনে আমর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-
لَيسَ منَّا مَن تشبَّهَ بالرِّجالِ منَ النِّساءِ ولا من تَشبَّهَ بالنِّساءِ منَ الرِّجالِ

‘যেসব নারী পুরুষের সাদৃশ্য অবলম্বন করে এবং যেসব পুরুষ নারীদের সাদৃশ্য অবলম্বন করে, সে আমার উম্মতের অন্তর্ভুক্ত নয়।’ (সহিহুল জামে ৪৫৩৩)

সুতরাং পুরুষদের জন্য হাতে চুরি, ব্রেসলেট, কানে দুল, গলায় মালা ইত্যাদি অলংকারাদি পরা নারীদের বৈশিষ্ট্য। তাই এ সব অলংকার পুরুষদের ব্যবহার করা নিষিদ্ধ। আর এগুলো যদি সোনা বা রুপার তৈরি হয় তাহলে তা আরও বেশি জটিল। অর্থাৎ এ কারণে দ্বিগুণ গুনাহ হবে।

কারণ একদিকে তা নারীদের সঙ্গে সাদৃশ্য অবলম্বন অন্য দিকে পুরুষের জন্য সোনা-রুপা ব্যবহারে নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত। হাদিসে এসেছে-

হজরত আবদুল্লাহ ইবনু যুবাইর রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, তিনি আলি ইবনে আবু তালিব রাদিয়াল্লাহু আনহুকে বলতে শুনেছেন-

إِنَّ نَبِيَّ اللَّهِ صلى الله عليه وسلم أَخَذَ حَرِيرًا فَجَعَلَهُ فِي يَمِينِهِ وَأَخَذَ ذَهَبًا فَجَعَلَهُ فِي شِمَالِهِ ثُمَّ قَالَ ‏ “‏ إِنَّ هَذَيْنِ حَرَامٌ عَلَى ذُكُورِ أُمَّتِي”‏ ‏

‘আল্লাহর নবি সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লামের ডান হাতে রেশম ও বাম হাতে স্বর্ণ নিয়ে বললেন, এ দু’টি জিনিস আমার উম্মতের পুরুষদের জন্য হারাম।’ (আবু দাউদ)

আল্লাহ তাআলা সবাইকে আল্লাহর নিষিদ্ধ কৃত সব কর্মকাণ্ড থেকে বাঁচার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জিকেএস

আরও পড়ুন