ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

ক্ষমা ও নাজাতের যে আমল শিখিয়েছেন নবিজি (সা.)

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ০৩:৫০ পিএম, ২৭ আগস্ট ২০২২

নাজাতের জন্য মানুষ বহু পথ ও মত অনুসন্ধান করে। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর উম্মাতকে সহজে নাজাত পাওয়া জন্য শিখিয়েছেন ফজিলতপূর্ণ অনেক আমল। যার একটি বিশেষ আমল এখানে তুলে ধরা হলো-
১. নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি নিয়মিত সুরা মুলকের আমল করবে সে কবরের আজাব থেকে মুক্তি পাবে।’ (তিরমিজি, মুসতাদরাকে হাকেম)

২. হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, কোরআন মাজিদে ৩০ (ত্রিশ) আয়াত বিশিষ্ট একটি সুরা রয়েছে, যা তার তেলাওয়াতকারীকে ক্ষমা করে দেওয়ার আগ পর্যন্ত তার জন্য সুপারিশ করতেই থাকবে। আর সুরাটি হলো- تَبَارَكَ الَّذِي بِيَدِهِ الْمُلْكُ অর্থাৎ সুরা মুলক।’ (মুসনাদে আহমদ, তিরমিজি, আবু দাউদ, ইবনে মাজাহ)

৩. অন্য হাদিসে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আকাঙ্ক্ষা পোষণ করেছেন যে, ‘আমার মন চায় যেন প্রত্যেক মুমিনের হৃদয়ে সুরা মুলক মুখস্ত থাকে।’ (বায়হাকি)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, ক্ষমা ও নাজাতের জন্য নিয়মিত সুরা মুলকের আমল করে যাওয়া। নবিজির আকাঙ্ক্ষা পূরণে সুরা মুলক মুখস্ত করা। হাদিসের ওপর আমল করা।

আল্লাহ তাআলা উম্মাতে মুসলিমাকে এ সুরার বাস্তব শিক্ষার পাশাপাশি নিয়মিত তেলাওয়াতের আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

আরও পড়ুন