ভিডিও EN
  1. Home/
  2. ধর্ম

ধারণা করা সম্পর্কে ইসলাম কী বলে?

ইসলাম ডেস্ক | প্রকাশিত: ০৩:১৭ পিএম, ২৮ ফেব্রুয়ারি ২০২২

অহেতুক ধারণা করা জঘন্যতম মিথ্যাচার। কোরআনুল কারিমে ধারণা করাকে সুস্পষ্ট পাপ বলে উল্লেখ করা হয়েছে। তাই বিনা কারণে ধারণা তথা মিথ্যাচার করা থেকে বিরত থাকা মুসলমানদের একান্ত দায়িত্ব ও কর্তব্য।  ইসলামে মিথ্যাচার যেমন কবিরা গুনাহ তেমনি অহেতুক ধারণা করাও কবিরা গুনাহ। কোরআন সুন্নায় ধারণা করা সম্পর্কে সুস্পষ্ট নিষেধাজ্ঞা রয়েছে। কী সেইসব নিষেধাজ্ঞা?

কারো প্রতি ধারণা করার বিপরীতে ভালো ধারণা রাখা ইবাদত। কারণা ধারণার অপরাধ থেকে বেঁচে থেকে করো প্রতি সুধারণায় মিলবে সওয়াব ও উপকারিতা। আল্লাহ তাআলা মানুষকে ধারণা থেকে দূরে থাকতে নির্দেশ দিয়েছেন। ধারণাকে সুস্পষ্ট পাপ বলে ঘোষণা দিয়েছেন এভাবে-

یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوا اجۡتَنِبُوۡا کَثِیۡرًا مِّنَ الظَّنِّ ۫ اِنَّ بَعۡضَ الظَّنِّ اِثۡمٌ وَّ لَا تَجَسَّسُوۡا وَ لَا یَغۡتَبۡ بَّعۡضُکُمۡ بَعۡضًا ؕ اَیُحِبُّ اَحَدُکُمۡ اَنۡ یَّاۡکُلَ لَحۡمَ اَخِیۡهِ مَیۡتًا فَکَرِهۡتُمُوۡهُ ؕ وَ اتَّقُوا اللّٰهَ ؕ اِنَّ اللّٰهَ تَوَّابٌ رَّحِیۡمٌ

‘হে ঈমানদারগণ! তোমরা অধিক ধারণা থেকে দূরে থাক। কারণ কোনো কোনো ধারণা পাপ। আর তোমরা একজন অন্য জনের গোপনীয় বিষয় অনুসন্ধান করো না। আর একজন অন্যজনের গিবত করো না।’ (সুরা আল-হুজুরাত : আয়াত ১২)

নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও কারো প্রতি কুধারণার করতে নিষেধ করেছেন। হাদিসে পাকে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, ‘রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা ধারণা থেকে বেঁচে থাকো। কারণ ধারণাভিত্তিক কথা সবচেয়ে বড় মিথ্যাচার। তোমরা-

> একে অপরের দোষ অনুসন্ধান করো না;

> পরস্পর পরস্পরের ব্যাপারে হিংসা ও বিদ্বেষ পোষণ করো না;

> পরস্পর শত্রুতা ও দুশমনি পোষণ করো না।

বরং হে আল্লাহর বান্দারা! ভাই ভাই হয়ে থাক। যেভাবে তোমাদেরকে নির্দেশ দেয়া হয়েছে। (বুখারি)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, কোরআন-সুন্নাহর দিকনির্দেশনা অনুযায়ী যে কারো প্রতি ধারণা থেকে বিরত থাকা। ধারণার পাপ থেকে বেঁচে থাকা। মিথ্যাচারের অপরাধ থেকে বেঁচে থাকা। 

মনে রাখতে হবে

সমাজে শান্তি ও ভ্রাতৃত্ববোধের পরিবেশ সৃষ্টি করতে পরস্পরের প্রতি সুধারণা পোষণ করার বিকল্প নেই। পাশাপাশি অপরের চরিত্র হনন থেকে বিরত থাকাও জরুরি। ঘৃণার পরিবর্তে ভালোবাসার মাধ্যমে সমাজে শান্তি প্রতিষ্ঠায় এগিয়ে আসার সবার কর্তব্য।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হীনমন্যতা ছেড়ে দিয়ে পারস্পরের প্রতি সুধারণা পোষণ করার তাওফিক দান করুন। মন্দ ধারণা থেকে বিরত থাকার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এএসএম

আরও পড়ুন